ইউল্যাব ও ইউআইএন ওয়ালিসঙ্গোর মধ্যে সমঝোতা চুক্তি

ফাইল ছবি

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এবং ওয়ালিসঙ্গো স্টেট ইসলামিক ইউনিভার্সিটি (ইউআইএন) ইন্দোনেশিয়ার মধ্যে গত বৃহস্পতিবার সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। উচ্চশিক্ষার তিনটি স্তম্ভ—পাঠদান ও শিক্ষা, গবেষণা এবং কমিউনিটি ডেভেলপমেন্টের বিষয়ে একত্রে কাজ করার লক্ষ্যে অনলাইনে সংযুক্তির মাধ্যমে উভয় পক্ষের এ সমঝোতা চুক্তি হয়।

এই সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন ইউল্যাবের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক শামসাদ মর্তুজা এবং ইউআইএন ওয়ালিসঙ্গোর রেক্টর অধ্যাপক ইমাম তৌফিক।

অধ্যাপক মর্তুজা বলেন, ‘আমরা এশীয় হিসেবে আমাদের পরিচয় ও পারস্পরিক বন্ধন নিরূপণের ক্ষেত্রে একই দৃষ্টিভঙ্গি পোষণ করি। তরুণ প্রজন্ম এশীয় সংস্কৃতির গুরুত্ব অনুধাবন করে আমাদের সভ্যতা ও মহৎ সংস্কৃতি সংরক্ষণে সচেষ্ট হবে।’

অধ্যাপক তৌফিক বলেন, ইউল্যাব এবং ইউআইএন ওয়ালিসঙ্গো যৌথ উৎপাদনশীল কার্যক্রমে পারস্পরিক সহযোগিতা চালিয়ে যেতে প্রতিশ্রুত থাকবে। এই প্রক্রিয়ায় উন্মুক্ত সাহিত্যসম্ভার অথবা যৌথ পাঠাগার প্রতিষ্ঠার মাধ্যমে উভয় প্রতিষ্ঠান পারস্পরিক সাহিত্য সম্পর্কে জানার সুযোগ পাবে এবং যৌথভাবে গবেষণা পরিচালনা এবং জার্নালসহ বিভিন্ন গবেষণাবিষয়ক প্রবন্ধ প্রকাশ করবে।

অনুষ্ঠানে ইউল্যাব এবং ইউআইএন ওয়ালিসঙ্গোর ভিডিও প্রোফাইল প্রদর্শন করা হয়। বিজ্ঞপ্তি