উচ্চশিক্ষায় সশরীর ও অনলাইন শিক্ষা সমন্বিত করে হচ্ছে নীতিমালা

ছবি: বিজ্ঞপ্তি

উচ্চশিক্ষায় সশরীর ও অনলাইন শিক্ষা সমন্বিত করে একটি নীতিমালা করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এ নীতিমালা তৈরির জন্য ইতিমধ্যে ইউজিসির সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার এক ভার্চ্যুয়াল সভায় এ সিদ্ধান্তের কথা জানানো হয়। উচ্চশিক্ষায় বাংলাদেশ যেন পিছিয়ে না পড়ে, সে জন্য ‘ব্লেন্ডেড লার্নিং নীতিমালা’ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশের উচ্চশিক্ষা দেখভালের দায়িত্বে থাকা সংস্থাটি।

এর আগে করোনার কারণে বিশ্ববিদ্যালয়গুলোকে অনলাইনে ক্লাসের পাশাপাশি পরীক্ষার নেওয়ার বিষয়েও অনুমতি দেয় ইউজিসি।

সভায় সভাপতির বক্তব্যে অধ্যাপক বিশ্বজিৎ চন্দ বলেন, করোনা–পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয়গুলো যেন কোনো প্রোগ্রাম বা কোর্স একই সঙ্গে অনলাইন ও অনসাইট (সশরীর) শিক্ষণ চালিয়ে যেতে সক্ষম হয়, সেই লক্ষ্য নিয়ে এ নীতিমালা প্রণয়ন করা হবে। এ নীতিমালা প্রণয়নে নিজস্ব সংস্কৃতি, সক্ষমতা, আর্থসামাজিক অবস্থা ও আন্তর্জাতিক মানের দিকে নজর দেওয়া হবে।

স্বাভাবিক সময়ে সশরীর পাঠদানের পাশাপাশি যাতে ভার্চ্যুয়াল পাঠদানও চালু থাকে, এ নীতিমালায় সেদিকে খেয়াল রাখার ওপর তাগিদ দেন ইউজিসির সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগম।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)
ফাইল ছবি

ইউজিসির সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলেন, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ‘ব্লেন্ডেড লার্নিং এডুকেশন’ প্রবর্তন করা এখন সময়ের দাবি। বিশ্বের বিভিন্ন দেশের এ–সংক্রান্ত নীতিমালা পর্যালোচনা করে ওয়ার্কিং কমিটি একটি প্রাথমিক খসড়া তৈরি করবে, যা মূল কমিটি পর্যালোচনা করে নীতিমালা চূড়ান্ত করবে।

সভায় আরও উপস্থিত ছিলেন ইউজিসির সদস্য অধ্যাপক মো. সাজ্জাদ হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির অধ্যাপক কাজী মোহাইমিন আস-সাকিব, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক খাদেমুল ইসলাম, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আ ফ ম সাইফুল আমিন, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির অধ্যাপক মো. মোজ্জাম্মেল হক আজাদ খান, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সাদেকুল ইসলাম প্রমুখ।