একটি শিক্ষার্থীবান্ধব প্রতিষ্ঠান

অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ একটি শিক্ষার্থীবান্ধব প্রতিষ্ঠান। জনবহুল দেশ হিসেবে বাংলাদেশে জ্ঞানভিত্তিক সমাজ গঠনে আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় খুবই প্রয়োজন। আমাদের বিশ্ববিদ্যালয় সেই চাহিদা পূরণের স্বপ্ন দেখে। আমাদের বিশ্বাস—মানসম্মত শিক্ষা ও গবেষণার ক্রমাগত উন্নয়ন নিশ্চিত করার মাধ্যমে শিগগিরই এই স্বপ্ন বাস্তবায়িত হবে।

আউটকাম বেজড এডুকেশন (ওবিই) পদ্ধতিতে পাঠদান গ্রিন ইউনিভার্সিটির বড় অর্জনগুলোর একটি। চলমান শিক্ষায় সিজিপিএকে মানদণ্ড হিসেবে ধরা হয়, অন্যদিকে ওবিই শিক্ষায় একাডেমিক ফলাফলের পাশাপাশি শিক্ষার্থীরা নানা দক্ষতা অর্জন করতে থাকে। এ প্রক্রিয়ায় সেমিস্টার বা বছর শেষে একজন শিক্ষার্থী কী শিখল, তা পর্যবেক্ষণ ও পরিমাপ করা যাবে। অর্থাৎ এটি সুনির্দিষ্ট দক্ষতা অর্জনভিত্তিক শিক্ষা। এখানে একজন শিক্ষক কী পড়ালেন, তা মুখ্য নয়; বরং শিক্ষার্থী কী জানল, শিখল সেটাই বিবেচ্য। গবেষণায় ছাত্র ও শিক্ষকদের উৎসাহ দিতে প্রকাশনাভিত্তিক বিশেষ প্রণোদনার উদ্যোগ গ্রহণ করেছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

করোনাকালে আমরা অনলাইনে ভর্তি, ক্লাস, পরীক্ষা, ভাইভা, কোর্স নিবন্ধন, ফলাফল মূল্যায়ন ও প্রকাশ, সনদ ও নম্বরপত্র প্রদানসহ সব ধরনের সেবা অনলাইনের মাধ্যমে নিশ্চিত করতে পেরেছি। এটাও বড় অর্জন।