default-image

শিক্ষা কার্যক্রমকে আরও সহজ, গতিশীল ও কাগজহীন করতে মোবাইল ও ওয়েব অ্যাপ চালু করতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস (এমআইএস) বিভাগ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো বিভাগ হিসেবে এমআইএসই প্রথমবারের মতো এমন উদ্যোগ নিল। উদ্যোগটি বাস্তবায়িত হচ্ছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অর্থায়ন ও সহযোগিতায়।

আজ সোমবার এমআইএস বিভাগের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। নির্মিতব্য অ্যাপটি এখন পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। জুলাই থেকে এটি ব্যবহারের জন্য পুরোপুরি প্রস্তুত হবে।

অনলাইনে পাঠদান, পরীক্ষা কার্যক্রম, বিভাগীয় বিভিন্ন সেবা ত্বরান্বিত করাসহ নানা ধরনের কাজ করা যাবে নির্মিতব্য অ্যাপটি দিয়ে। শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, এমনকি বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের জন্যও এই অ্যাপে যুক্ত থাকছে বিভিন্ন ফিচার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমআইএস বিভাগের চেয়ারম্যান মো. আকরাম হোসেনের প্রত্যক্ষ তত্ত্বাবধানে বিভাগটির শিক্ষকেরা এই অ্যাপ নির্মাণে কাজ করছেন।

অ্যাপটির বিষয়ে এমআইএস বিভাগের সহকারী অধ্যাপক মো. রাকিবুল হাসান বলেন, 'আমাদের বিভাগে নিজস্ব শক্তিশালী সার্ভার রয়েছে। নির্মিতব্য অ্যাপটির ব্যাকগ্রাউন্ডে আছে সুসংগঠিত ডেটাবেইস সিস্টেম। এই দুইয়ের সমন্বয়ে আমরা শিক্ষার্থীদের একটি পেপারলেস একাডেমিক সিস্টেম উপহার দেওয়ার আশা করছি। বর্তমানে অ্যাপটি পরীক্ষামূলক পর্যায়ে আছে। সম্পূর্ণ কাজ শেষে পুরোপুরি ব্যবহারের জন্য আগামী জুলাই মাসেই অ্যাপটি প্রস্তুত হতে পারে।'

বিভাগের চেয়ারম্যান মো. আকরাম হোসেন বলেন, 'করোনাকালে অনলাইন শিক্ষা কার্যক্রমের কোনো বিকল্প নেই। কার্যক্রমটি নিজেদের বিভাগীয় অ্যাপের মাধ্যমে করা গেলে বিভাগের চেয়ারম্যান হিসেবে তা আমার জন্য খুবই তৃপ্তিদায়ক। বিভাগীয় কার্যক্রমকে সর্বোচ্চ সুশৃঙ্খল এবং কাগজহীন করার মাধ্যমে আমরা একটি দৃষ্টান্ত স্থাপন করতে চাই। আমাদের স্বপ্নপূরণে পাশে থাকার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগকে ধন্যবাদ।'

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0