default-image

দেশে কর্মমুখী শিক্ষার প্রসারে টেকনিক্যাল স্কুল ও কলেজ এবং পলিটেকনিক ইনস্টিটিউটগুলোতে ১২ হাজার ৬০৭টি পদ সৃষ্টি করতে যাচ্ছে সরকার। সারা দেশে ৪৯টি পলিটেকনিক ইনস্টিটিউট এবং ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজে ১ হাজার ৬১টি ক্যাডার পদ এবং ১১ হাজার ৫৪৬টি নন–ক্যাডার পদ সৃষ্টি করা হয়েছে। এ পদগুলো রাজস্ব খাতে সৃজনের মঞ্জুরি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে গত বছর প্রস্তাব পাওয়ার পর জনপ্রশাসন মন্ত্রণালয় বিষয়টি অর্থ বিভাগে পাঠিয়েছিল। অর্থ বিভাগের সম্মতির পর গত আগস্টে প্রশাসনিক উন্নয়নসংক্রান্ত সচিব কমিটির বৈঠকে তা অনুমোদন পায়। এরপর ১ হাজার ৬১টি ক্যাডার পদ সৃষ্টির চূড়ান্ত অনুমোদন দেয় সরকার। সব আনুষ্ঠানিকতা শেষে এ বিষয়ে আদেশ জারি করা হলো।

বিজ্ঞাপন

দেশ-বিদেশে চাকরি বাজারের চাহিদা অনুযায়ী দক্ষ মানবসম্পদ তৈরি করতে কারিগরি ও ভোকেশনাল শিক্ষায় সরকার যে গুরুত্ব দিচ্ছে, তার অংশ হিসেবে এসব পদ সৃষ্টি করা হয়েছে।

এসব পদের মধ্যে রয়েছে জাতীয় বেতন কাঠামোর পঞ্চম গ্রেডের ২০টি উপাধ্যক্ষের পদ, ১৬৯টি চিফ ইনস্ট্রাক্টর (টেকনিক্যাল, গ্রেড-৬), ৫৭টি চিফ ইনস্ট্রাক্টর (নন-টেকনিক্যাল, গ্রেড-৬), ৫১০টি ইনস্ট্রাক্টর (টেকনিক্যাল, গ্রেড-৯) এবং ৩০৫টি ইনস্ট্রাক্টর (নন-টেকনিক্যাল, গ্রেড-৯) পদ। ২০১৯-২০, ২০২০-২১ এবং ২০২১-২২ অর্থবছরে এসব পদে নিয়োগ সম্পন্ন হবে।

জানা গেছে, প্রথমে ১ হাজার ২৪৪টি ক্যাডার এবং ১২ হাজার ৭২৮টি নন-ক্যাডার পদ মিলে মোট ১৩ হাজার ৭২টি পদ সৃষ্টির প্রস্তাব দিয়েছিল জনপ্রশাসন মন্ত্রণালয়। পরে অর্থ বিভাগ রাজস্ব খাতে ১ হাজার ৬১টি ক্যাডার এবং ১১ হাজার ৫৪৬টি নন–ক্যাডার মিলে মোট ১২ হাজার ৬০৭টি পদ সৃষ্টিতে সম্মত হয়। এরপর পদগুলো সৃজনের সরকারি মঞ্জুরি দেওয়া হলো।

মন্তব্য পড়ুন 0