default-image

খুলনা বিশ্ববিদ্যালয়ে নতুন সহ-উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন মোসাম্মাৎ হোসনে আরা। তিনি একই বিশ্ববিদ্যালয়ের রসায়ন ডিসিপ্লিনের (বিভাগ) অধ্যাপক। আগামী চার বছরের জন্য তিনি এই পদে দায়িত্ব পালন করবেন। ২০১২ সালের ১০ জানুয়ারি থেকে পদটি খালি ছিল। সর্বশেষ এ পদে দায়িত্ব পালন করেছেন বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক মোহাম্মদ ফায়েক উজ্জামান।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপন পেয়ে বেলা ১২টার দিকে তিনি দায়িত্বভারও গ্রহণ করেন। মোসাম্মাৎ হোসনে আরা হলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম নারী ও বিশ্ববিদ্যালয়ে পঞ্চম সহ-উপাচার্য। দায়িত্ব গ্রহণের পর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষক ও কর্মকর্তা পরিষদের পক্ষ থেকে তাঁকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়েছে।

অধ্যাপক মোসাম্মাৎ হোসনে আরা ১৯৭০ সালের ২ ফেব্রুয়ারি গোপালগঞ্জ সদরে জন্মগ্রহণ করেন। যশোর শিক্ষা বোর্ড থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাসের পরে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি বিভাগে স্নাতক পাস করেন। ওই বিভাগ থেকে স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

বিজ্ঞাপন

খুলনা টিচার্স ট্রেনিং কলেজ থেকে বিএড ডিগ্রিও নিয়েছেন হোসনে আরা। ১৯৯৮ সালের ১৯ অক্টোবর খুলনা বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স ডিসিপ্লিনের প্রভাষক হিসেবে যোগদান করেন। পরে বিশ্ববিদ্যালয়ে রসায়ন ডিসিপ্লিন চালু হলে তাঁর পদটি সেখানে স্থানান্তরিত হয়। তিনি ২০১০ সালের ২৯ ডিসেম্বর অধ্যাপক পদে যোগদান করেন। রসায়ন ডিসিপ্লিন প্রধান এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের ভারপ্রাপ্ত প্রধান ছিলেন তিনি।

মন্তব্য পড়ুন 0