গ্র্যাজুয়েটদের দক্ষতা অর্জন করতে হবে শ্রমবাজার অনুযায়ী: ইউজিসি চেয়ারম্যান

ছবি: বিজ্ঞপ্তি

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ বলেছেন, বিশ্বের শ্রমবাজারের চাহিদা অনুযায়ী বাংলাদেশি গ্র্যাজুয়েটদের দক্ষতা অর্জন করতে হবে। এ জন্য আউটকাম বেসড এডুকেশন (ওবিই) বাস্তবায়নের মাধ্যমে গুণগত ও দক্ষতানির্ভর শিক্ষাব্যবস্থা গড়ে তুলতে হবে।

আজ মঙ্গলবার ইউজিসি আয়োজিত ওবিই টেমপ্লেট–বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কাজী শহীদুল্লাহ এ কথা বলেন। কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে সভাপ্রধান ছিলেন ইউজিসির সদস্য বিশ্বজিৎ চন্দ।

কাজী শহীদুল্লাহ বলেন, ওবিই ধারণা বাংলাদেশে তুলনামূলকভাবে নতুন হলেও বিশ্বের অনেক দেশে অনেক আগে থেকেই এ ব্যবস্থা বাস্তবায়ন করা হয়েছে। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ওবিই টেমপ্লেট বাস্তবায়ন এখন সময়ের দাবি।

কাজী শহীদুল্লাহ আশা প্রকাশ করেন, ওবিই টেমপ্লেট বাস্তবায়ন সম্ভব হলে কারিকুলাম ও সিলেবাস নিয়মিত পরিমার্জনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়গুলোতে দক্ষতা ও আউটকাম–নির্ভর শিক্ষা ও গবেষণার পরিবেশ তৈরি হবে। ফলে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো ভালো অবস্থান অর্জন করতে সক্ষম হবে।
বিশ্বজিৎ চন্দ বলেন, ওবিই টেমপ্লেট বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা ও গবেষণার মান উন্নয়নে সহায়ক হবে। এ ব্যবস্থা বাস্তবায়নের জন্য বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষককে পর্যায়ক্রমে প্রশিক্ষণ প্রদান করা হবে।

ইউজিসির এসপিকিউএ বিভাগের পরিচালক ফখরুল ইসলাম উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। এসপিকিউএ বিভাগের উপপরিচালক বিষ্ণু মল্লিকের সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ ও এসপিকিউএ বিভাগের অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীন।

ওবিই ধারণা বাংলাদেশে তুলনামূলকভাবে নতুন হলেও বিশ্বের অনেক দেশে অনেক আগে থেকেই এ ব্যবস্থা বাস্তবায়ন করা হয়েছে। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ওবিই টেমপ্লেট বাস্তবায়ন এখন সময়ের দাবি

ইউজিসির স্ট্র্যাটেজিক প্ল্যানিং, কোয়ালিটি অ্যাসিউরেন্স (এসপিকিউএ) বিভাগ আয়োজিত দিনব্যাপী এ কর্মশালায় এসপিকিউএ ও বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের কর্মকর্তারা অংশ নেন। কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে সেশন পরিচালনা করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট ট্রেনিং ইনস্টিটিউটের সাবেক পরিচালক এবং বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিবিদ্যালয়ের কৃষি অনুষদের ডিন মো. মোজাহার আলি।

গত বছরের ৬ ফেব্রুয়ারি ইউজিসির ১৫৭তম পূর্ণ কমিশন সভায় আউটকাম বেসড এডুকেশন (ওবিই) টেমপ্লেট অনুমোদন করা হয়। টেমপ্লেটটি আরও পরিমার্জন এবং এর মূল্যায়ন অংশকে অধিক কার্যকর করার লক্ষ্যে পরামর্শ প্রদানের জন্য বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়। বিশেষজ্ঞ কমিটি গত ৪ মার্চ এক সভায় ওবিই টেমপ্লেটের সংশোধিত সংস্করণ ও মূল্যায়ন অংশ চূড়ান্ত করে। বিজ্ঞপ্তি