চীনের বাণিজ্যিক কোচিং সেন্টার বন্ধ

ছবি: রয়টার্স

এখন থেকে চীনে বাণিজ্যিক উদ্দেশ্যে গড়ে ওঠা সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে। শিক্ষার্থীদের ওপর ভিত্তি করে গড়ে ওঠা এই কোচিং সেন্টারগুলোর সব কার্যক্রম নিষিদ্ধ করেছে দেশটির শিক্ষা মন্ত্রণালয়। চীনে স্কুলশিক্ষার্থীদের ওপর ভিত্তি করে গড়ে ওঠা বাণিজ্যিক কোচিং সেন্টার নিষিদ্ধের কথা গত শুক্রবার দেশটির শিক্ষা মন্ত্রণালয় এক আদেশে জানিয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় বলেছে, চীনের স্কুলশিক্ষা কার্যক্রমে যেসব বিষয়কে ‘মূল’ বা ‘আবশ্যিক’ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে, সেসব বিষয়ে পড়াশোনা স্কুলের বাইরে অন্য কোনো বাণিজ্যিক সংস্থায় আর করতে পারবে না শিক্ষার্থীরা। বাণিজ্যিক কোচিং সেন্টার খাতে যাবতীয় বিদেশি বিনিয়োগও নিষিদ্ধ করা হয়েছে আদেশে।

বর্তমানে চীনের বিভিন্ন প্রদেশে অনেক বাণিজ্যিক কোচিং সেন্টার গড়ে উঠেছে, যেগুলোয় মোটা অঙ্কের অর্থের বিনিময়ে স্কুলশিক্ষার্থীদের পড়ানো হয়। এই কোচিং সেন্টারগুলো চালু থাকার কারণে চীনের মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্ত অভিভাবকেরা ব্যাপক আর্থিক চাপের সম্মুখীন হচ্ছেন এবং প্রতিবছর তা বাড়ছে। অভিভাবকদের ভোগান্তি কমানোর জন্যই সাম্প্রতিক এ উদ্যোগ নিয়েছে দেশটির সরকার।

প্রসঙ্গত, প্রায় দুই দশক ধরে চীনে গড়ে উঠেছে বাণিজ্যিক শিক্ষা কার্যক্রম খাত। বর্তমানে এই খাত দেশের বৃহত্তম অর্থনৈতিক খাতগুলোর একটি। শুক্রবারের এ ঘোষণার পর ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এ খাত। দাম পড়ে গেছে শেয়ারবাজারেও। তথ্যসূত্র: রয়টার্স