default-image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী মে মাসে। আগামী ২১ মে থেকে ৫ জুন পর্যন্ত পাঁচটি ইউনিটের অধীনে এই পরীক্ষা নেওয়া হবে। ভর্তির অনলাইন আবেদনপ্রক্রিয়া ৮ মার্চ থেকে শুরু হয়ে চলবে ৩১ মার্চ পর্যন্ত।

আজ বৃহস্পতিবার দুপুরে উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে প্রথম বর্ষে ভর্তিবিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এই সভা হয়।

বিজ্ঞাপন

সভা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সভার সিদ্ধান্ত অনুযায়ী ২১ মে বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিট, ২২ মে কলা অনুষদভুক্ত খ ইউনিট, ২৭ মে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিট, ২৮ মে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিট ও ৫ জুন চারুকলা অনুষদভুক্ত চ ইউনিটের তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ক, খ, গ ও ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। বহুনির্বাচনী ও লিখিত উভয় অংশের জন্য ৪৫ মিনিট করে সময় থাকবে। তবে চ ইউনিটের তত্ত্বীয় পরীক্ষার জন্য ৩০ মিনিট আর লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় বরাদ্দ থাকবে।

ক-ইউনিটে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫-সহ মোট ৮ দশমিক ৫, খ-ইউনিটে আলাদাভাবে ৩-সহ মোট ৮, গ-ইউনিটে আলাদাভাবে আলাদাভাবে ৩ দশমিক ৫-সহ মোট ৮ থাকতে হবে৷ বিভাগ পরিবর্তনের ঘ-ইউনিটে স্ব-স্ব ইউনিটে যোগ্যতাপূরণ সাপেক্ষে আবেদন করা যাবে৷ এ ছাড়া চ-ইউনিটে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে ৩-সহ মোট ৭ থাকতে হবে৷ অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদনপ্রক্রিয়া ৮ মার্চ বিকেল চারটা থেকে শুরু হবে এবং ৩১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অব্যাহত থাকবে। টাকা জমা দেওয়ার শেষ তারিখ ১ এপ্রিল রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত। ভর্তি পরীক্ষা হবে ঢাকাসহ দেশের ৮টি বিভাগীয় শহরে।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন সাদেকা হালিম প্রথম আলোকে জানান, মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। সেখানে মূল পরীক্ষায় (বহুনির্বাচনী ও লিখিত) ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর থাকবে।

ভর্তিবিষয়ক বিস্তারিত নির্দেশনা ও তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://admission.eis.du.ac.bd/) এবং পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে শিগগিরই জানিয়ে দেওয়া হবে।

ভর্তি কমিটির আজকের সভায় বিশ্ববিদ্যালয়ের সহ–উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ, সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক মো. মোস্তাফিজুর রহমান, অনুষদগুলোর ডিন, বিভাগগুলোর চেয়ারম্যান, ইনস্টিটিউটগুলোর পরিচালক, রেজিস্ট্রার মো. এনামউজ্জামানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন
ভর্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন