default-image

বই মানে আলোর প্রতীক, বই মানে জ্ঞানের আধার। আর দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তি ও শিক্ষার্থীদের কাছে বইয়ের আলো পৌঁছে দিতেই দীর্ঘ প্রতীক্ষার পর ফিজিক্যালি চ্যালেঞ্জ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (PDF), ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিট আয়োজিত ‘বুক রেকর্ডিং চ্যালেঞ্জ ২০২০’ শীর্ষক ইভেন্ট হতে প্রাপ্ত অডিও ফাইলগুলো সব দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তি ও শিক্ষার্থীর জন্য উন্মুক্ত করা হয়েছে। সংশ্লিষ্ট গুগল ফর্মটি পূরণ করার মাধ্যমে যেকোনো দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তি ও শিক্ষার্থী বইগুলো পড়ার সুযোগ পাবেন।

গত শনিবার পিডিএফ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ভার্চ্যুয়াল ইভেন্ট বুক রেকর্ডিং চ্যালেঞ্জের পুরস্কার বিতরণী এবং সমাপণী অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়েছে। অনুষ্ঠানে পিডিএফ ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিটের উপদেষ্টা কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের চেয়ারপারসন শান্তা তাওহিদা এবং সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক তৌহিদুল হক উপস্থিত ছিলেন।

এর আগে ২০২০ সালের এপ্রিল মাসে দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের কাছ পাঠ্যপুস্তকের বাইরের বইয়ের আলো পৌঁছে দেওয়ার এই উদ্যোগ গ্রহণ করে পিডিএফ-ঢাবি।

ডিজিটাল ডিভাইসে বিভিন্ন ধরনের বই রেকর্ড করে দেশের নানা প্রান্ত থেকে এই উদ্যোগে অংশগ্রহণ করেন মোট ৩২৬ জন শিক্ষার্থী ও বিভিন্ন পেশাজীবী মানুষ।

যাচাই-বাছাই প্রক্রিয়া শেষে ১০১ জন অংশগ্রহণকারীর রেকর্ড করা মোট ১৩২টি অডিও বই সংগৃহীত হয়। পিডিএফ-ঢাবি ইউনিটের স্বেচ্ছাসেবকেরা এবং দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের সহযোগিতায় সেরা ১০ জন প্রতিযোগীকে বিজয়ী হিসেবে মনোনীত করা হয়। বুক রেকর্ডিং চ্যালেঞ্জ ইভেন্টের সব অংশগ্রহণকারীকে অনলাইনে ই-সার্টিফিকেট প্রদান করা হয়।

বিজ্ঞাপন

বিজয়ীরা হলেন প্রমিতি কর্মকার, নাহিদ হাসান, মালিহা হক, সোমিতা সায়েদ, আনিকা নওয়ার, আশনা আনজুম, তাসফিয়া তেমেদা, মিতালি দাশ, শারমিন আক্তার, খান ফাতেমা ইসলাম এবং সর্বোচ্চ অডিও বুক কন্ট্রিবিউটর: নওরিন সুলতানা লুনা।

গত শনিবার দীপনপুরে আয়োজিত অনুষ্ঠান সমাপনীতে শান্তা তাওহিদা এ উদ্যোগের প্রশংসা করার পাশাপাশি শ্রবণপ্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সমধর্মী উদ্যোগ গ্রহণের প্রত্যয় ব্যক্ত করেন। ভবিষ্যতে বুক রেকর্ডিং চ্যালেঞ্জ আয়োজনের ধারা অব্যাহত রাখার জন্য শুভকামনা জানান তিনি।

পিডিএফ-ঢাবি ইউনিটের প্রেসিডেন্ট আবুল রায়হান জানান, অডিও বইগুলো ইতিমধ্যেই দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের মধ্যে পোঁছে দেওয়ার প্রক্রিয়া তাঁরা শুরু করেছেন।

সেরা ১০ বিজয়ীকে সনদ, উপহার ও ক্রেস্ট বিতরণের মধ্য দিয়ে এই আয়োজনের সমাপ্তি ঘোষণা করা হয়। ফর্মের ডেসক্রিপশনে প্রয়োজনীয় শর্তাবলি ও দিকনির্দেশনা উল্লেখ করা আছে।

উচ্চশিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন