default-image

বাংলাদেশি গাণিতিক-পদার্থবিজ্ঞানী জামাল নজরুল ইসলাম স্মরণে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। গণিত বিভাগের উদ্যোগে গতকাল রোববার সকাল থেকে বিকেল পর্যন্ত ভার্চ্যুয়াল এ সেমিনার চলে।

ওয়েবিনারটি একটি উদ্বোধনী সেশন ও দুটি সায়েন্টিফিক সেশনে ভাগ করা হয়। প্রথম সায়েন্টিফিক সেশনে দুটি ও দ্বিতীয় সায়েন্টিফিক সেশনে তিনটি মূল প্রবন্ধ উপস্থাপিত হয়। সেমিনারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘ফলিত গণিতে সাম্প্রতিক সময়ের অগ্রগতি’।

প্রথম সেশনে প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের মিসৌরি ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির শিক্ষক শিয়াওমিং হ এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ও বাংলাদেশ সোসাইটি ফর ম্যাথমেটিক্যাল বায়োলজির সভাপতি মো. হায়দার আলী বিশ্বাস। সেশন চেয়ার হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের অধ্যাপক ও বাংলাদেশ গণিত সমিতির সাধারণ সম্পাদক মো. শওকত আলী।
দ্বিতীয় সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের অধ্যাপক মো. আতিকুর রহমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক মোহাম্মদ জালাল আহম্মদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক চন্দ্র নাথ পোদ্দার মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সেশন চেয়ার হিসেবে ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষক ও বাংলাদেশ সোসাইটি ফর ম্যাথমেটিক্যাল বায়োলজির সাধারণ সম্পাদক মোহাম্মদ হুমায়ুন কবির।

বিজ্ঞাপন

প্রধান অতিথি হিসেবে এই ওয়েবিনারের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মো. আসাদুজ্জামান। এতে বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন দুলাল চন্দ্র নন্দী। জামাল নজরুল ইসলামের ওপর প্রবন্ধ উপস্থাপন করেন জামাল নজরুল ইসলাম রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিক্যাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সের (জেএনআইআরসিএমপিএস) পরিচালক অঞ্জন কুমার চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের প্রধান খলিফা মোহাম্মদ হেলাল, সঞ্চালনা করেন গণিত বিভাগের শিক্ষক ও ওয়েবিনারের আহ্বায়ক মো. আবদুল্লাহ আল মাহবুব।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গণিত তথা মহাবিশ্বের দূরবর্তী ভবিষ্যৎ অনুসন্ধানে জামাল নজরুল ইসলামের অবদান স্মরণ এবং বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে গণিতের উৎকর্ষ ও বাস্তবিক প্রয়োগের বিষয়ে উদ্বুদ্ধ করাই হলো এ ওয়েবিনারের মূল লক্ষ্য।

উচ্চশিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন