বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রথম সমঝোতা স্মারকটি স্বাক্ষর হয় আইইউবি এবং বান্দরবান বিশ্ববিদ্যালয়ের মাঝে। এতে বলা হয়েছে, পার্বত্য তিন জেলার বিভিন্ন নৃগোষ্ঠীর লুপ্তপ্রায় ভাষা সংরক্ষণে আইইউবির সেন্টার ফর এনডেনজারড ল্যাংগুয়েজেস-এর সঙ্গে যৌথভাবে শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা করবে বান্দরবান বিশ্ববিদ্যালয়।

এই সেন্টার ফর এনডেনজারড ল্যাংগুয়েজেস আইইউবির সাশিন সেন্টার ফর মাল্টিলিংগুয়াল এক্সেলেন্স-এর অন্তর্গত একটি স্বতন্ত্র বিভাগ। পাশাপাশি, বান্দরবান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা উন্নয়নেও সহযোগিতা করবে আইইউবি।

অপর সমঝোতা স্মারকটি স্বাক্ষর হয় আইইউবি, বান্দরবান বিশ্ববিদ্যালয় এবং লুম্বিনি লিমিটেড-এর মধ্যে। এতে বলা হয়, বান্দরবান-ভিত্তিক তৈরি পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান লুম্বিনি লিমিটেড-এর পৃষ্ঠপোষকতায় বান্দরবান বিশ্ববিদ্যালয়ের দুজন ছাত্রী প্রতি বছর দুটি করে সেমিস্টার ঢাকায় অবস্থিত আইইউবি ক্যাম্পাসে পড়াশোনার সুযোগ পাবে।

এর মধ্যে অন্তত একজন শিক্ষার্থী হবেন কোনো একটি নৃগোষ্ঠীর সদস্য। ২০২৩ সালের জানুয়ারি মাসে শুরু হয়ে এই কার্যক্রমটি চলবে পরবর্তী চার বছর। এ ছাড়াও, প্রতি বছর বান্দরবান বিশ্ববিদ্যালয়ের দুজন করে শিক্ষার্থী লুম্বিনি লিমিটেড-এ ইন্টার্নশিপ করার সুযোগ পাবে। এই খাতে প্রতিবছর শিক্ষার্থীর প্রতি আড়াই লাখ করে মোট পাঁচ লাখ টাকা অনুদান দেবে লুম্বিনি লিমিটেড। বিজ্ঞপ্তি

উচ্চশিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন