বিশ্ববিদ্যালয়গুলোকে দক্ষতা ও উদ্ভাবন সক্ষমতা বৃদ্ধির আহ্বান ইউজিসি সদস্যর

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)
ফাইল ছবি

দেশের সব বিশ্ববিদ্যালয়কে দক্ষতা ও উদ্ভাবন সক্ষমতা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন ইউজিসি সদস্য মো. সাজ্জাদ হোসেন। গতকাল সোমবার ‘শৃঙ্খলা ও আচরণবিধি’ শীর্ষক পাঁচ দিনের ভার্চ্যুয়াল কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।

অধ্যাপক মো. সাজ্জাদ হোসেন বলেন, ২০৪১ সালের মধ্যে দেশের মানুষের মাথাপিছু আয় ১০ হাজার ডলারে উন্নীত করার পরিকল্পনা নিয়ে কাজ করছে বর্তমান সরকার। ফলে বিশ্ববিদ্যালয়গুলোকে যুগোপযোগী গুণগত শিক্ষা, গবেষণা ও উদ্ভাবন দিয়ে এ লক্ষ্য অর্জনে সরকারকে সহায়তা করতে হবে।

মো. সাজ্জাদ হোসেন আধুনিক ও মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ তৈরি করতে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে কার্যকর পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেন। সেই সঙ্গে তিনি বঙ্গবন্ধুর সোনার বাংলা ও প্রযুক্তিনির্ভর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে দক্ষ মানবসম্পদ তৈরির ওপরও গুরুত্বারোপ করেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

আইএমসিটি বিভাগের উপপরিচালক মোহাম্মদ মনির উল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ফেরদৌস জামান। এতে বক্তব্য দেন আইএমসিটি বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মাকছুদুর রহমান ভূঁইয়া এবং পাবলিক বিশ্বদ্যিালয় ম্যানেজমেন্ট বিভাগের সিনিয়র সহকারী পরিচালক মো. গোলাম দস্তগীর। কর্মশালায় কমিশনের ২০ জন সিনিয়র সহকারী পরিচালকসহ অন্যান্য কর্মকর্তা অংশগ্রহণ করেন।