default-image

২০২১ সালের বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করেছে টাইমস হায়ার এডুকেশন। সম্প্রতি ভালো থেকে খারাপের সূচিতে বিশ্বের ৯৩টি দেশের ১ হাজার ৫০০–এর বেশি বিশ্ববিদ্যালয়ের তালিকা করেছে টাইমস হায়ার এডুকেশন। শিক্ষা, গবেষণা, শিক্ষক–শিক্ষার্থী অনুপাত ও আন্তর্জাতিক মানদণ্ডের মতো কয়েকটি মানদণ্ডে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মূল্যায়ন করে এ তালিকা তৈরি করা হয়েছে।

এ বছর র‌্যাঙ্কিং করার সময় ১ কোটি ৩০ লাখের বেশি রিসার্চ পাবলিকেশন এবং ২২ হাজারের বেশি শিক্ষাবিদের পরামর্শ নেওয়া হয়েছে। শিক্ষায় ৩০ শতাংশ, গবেষণায় ৩০ শতাংশ, গবেষণার প্রভাব ৩০, শিক্ষক, শিক্ষার্থী ও গবেষণার অনুপাতে ৭ দশমিক ৫ এবং শিক্ষার্থী বিনিময়ে ২ দশমিক ৫ মান ধরে এ তালিকা করা হয়েছে।

বিশ্বের অন্যতম সেরা শিক্ষাপ্রতিষ্ঠান অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় টানা পাঁচ বছর ধরে শীর্ষেই রয়েছে। এবারের সেরা ২০-এ চমক হচ্ছে এশিয়ার প্রথম কোনো বিশ্ববিদ্যালয় হিসেবে চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের ঢুকে পড়া। তালিকার সেরা দশে মার্কিন বিশ্ববিদ্যালয়ের জয়জয়কার। আছে ৮টি বিশ্ববিদ্যালয়। তবে সেরা ২০০–এর তালিকার দিকে তাকালে দেখা যাবে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো অবস্থা ভালো নয়। এর মানে হলো ডোনাল্ড ট্রাম্পের দেশের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সেরার জায়গায় আছে। বাকিগুলো ততটা ভালো করেনি।

বিজ্ঞাপন

বিশ্বের ১৪১টি বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো তালিকায় ঢুকেছে। ফ্রান্সের বিশ্ববিদ্যালয়গুলো ভালো করেছে। ভারতের ১৪টি বিশ্ববিদ্যালয় নতুন সেরার তালিকায় ঢুকেছে। দেশটির ৬৩টি শিক্ষাপ্রতিষ্ঠান আছে সেরা বিশ্ববিদ্যালয়ে।

নিচে সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকা দেওয়া হলো—
১.
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। টানা পাঁচ বছর ধরে শীর্ষস্থানে রয়েছে যুক্তরাজ্যের এই বিশ্ববিদ্যালয়।
২.
স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। যুক্তরাষ্ট্রের এই বিশ্ববিদ্যালয় গত বছর ৪ নম্বরে ছিল। এবার তালিকার ২ নম্বরে উঠে এসেছে।
৩.
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। গতবার যুক্তরাষ্ট্রের এ বিশ্ববিদ্যালয় ৭ নম্বরে ছিল। এবার ৩ নম্বরে জায়গা করে নিল।
৪.
ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি। গত বছর দ্বিতীয় অবস্থানে ছিল ক্যালিফোর্নিয়ার প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এবার চারে নেমেছে।
৫.
ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি। প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বেশ বিখ্যাত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এবারের সূচিতে ৫ নম্বরে রয়েছে।
৬.
কেমব্রিজ বিশ্ববিদ্যালয়। গতবারের তালিকায় ৩ নম্বরে ছিল যুক্তরাজ্যের এই নামকরা বিশ্ববিদ্যালয়। এবার তিন ধাপ নিচে নেমে এর অবস্থান ৬ নম্বরে।
৭.
ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলে। গতবার শীর্ষ দশে জায়গায় না পাওয়া আমেরিকার এই বিশ্ববিদ্যালয় এ বছর ৭ নম্বরে পৌঁছে গেছে।
৮.
ইয়েল বিশ্ববিদ্যালয়। ইয়েল ইউনিভার্সিটি গতবারের অবস্থানেই আছে।
৯.
প্রিন্সটন বিশ্ববিদ্যালয়। প্রিন্সটন ইউনিভার্সিটি গতবার ৬ নম্বরে ছিল। এবার নেমে গেছে ৯ নম্বরে।
১০.
ইউনিভার্সিটি অব শিকাগো। ইউনিভার্সিটি অব শিকাগোর অবনতি হয়েছে। গতবার ৯ নম্বরে ছিল। এবার ১০ নম্বরে নেমে গেছে।
এরপরে আছে ইমপেরিয়াল কলেজ অব লন্ডন (১১), জনস হপকিনস ইউনিভার্সিটি (১২), ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়া, যুক্তরাষ্ট্র (১৩); ইটিএইচ জুরিখ, সুইজারল্যান্ড (১৪) ও ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেস ১৫ নম্বরে আছে। তথ্যসূত্র: টাইমস হায়ার এডুকেশন

মন্তব্য পড়ুন 0