বুয়েটের আবরার ফাহাদ স্মরণে ‘একমুঠো ভাত’ কর্মসূচি

আবরার ফাহাদ
ফাইল ছবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ স্মরণে অসহায় মানুষের মধ্যে খাবার বিতরণ করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘অঙ্কুর ফাউন্ডেশন’। গতকাল শুক্রবার (১৮ জুন) আবরার ফাহাদকে উৎসর্গ করে ‘একমুঠো ভাত’ নামে এ কর্মসূচি পালন করে সংগঠনটি। কর্মসূচি থেকে আবরার ফাহাদ হত্যাকাণ্ডের বিচার দ্রুত শেষ করার দাবি জানানো হয়।

শুক্রবার সকাল ১০টায় আবরার ফাহাদের গ্রামের বাড়ি কুষ্টিয়ার কুমারখালীতে এ কর্মসূচির উদ্বোধন করা হয়। এরপর বেলা আড়াইটায় বুয়েটের শহীদ মিনারের সামনে মানববন্ধন শেষে অসহায় মানুষের মধ্যে খাবার বিতরণ করা হয়। সেখানে বুয়েটের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। একই সময় সারা দেশে অঙ্কুর ফাউন্ডেশনের প্রতিনিধিরা নিজ নিজ জেলায় এ কর্মসূচি পালন করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘শুরুতে ব্যাপক আন্দোলনের মুখে আসামিদের বিরুদ্ধে দ্রুত বিচারের কথা বলা হলেও এ ঘটনার প্রায় দুই বছর অতিবাহিত হতে চলছে। কিন্তু বিচারের তেমন অগ্রগতি হয়নি। সম্প্রতি আবরার ফাহাদ হত্যাকাণ্ডের ঘটনায় বুয়েট থেকে আজীবন বহিষ্কৃত শিক্ষার্থী আশিকুল ইসলাম বিটু ক্লাসে ফিরেছেন। আববার হত্যার বিচারের দীর্ঘসূত্রতা ও সাম্প্রতিক ঘটনায় আমরা উদ্বিগ্ন।’

২০১৯ সালের ৬ অক্টোবর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শেরেবাংলা হলে বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের শিক্ষার্থী আবরার ফাহাদকে নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয়।