বিজ্ঞাপন

মধ্যপ্রদেশে উচ্চশিক্ষায় পড়ানো হবে বেদ বিজ্ঞান ও বাস্তুশাস্ত্র। এ সিদ্ধান্ত রাজ্য সরকারের। সম্প্রতি উচ্চশিক্ষায় নতুন সিলেবাস চালু করেছে শিবরাজ সিং সরকারের মন্ত্রিসভা। নতুন সিলেবাসের অংশ হিসেবে এ দুই বিষয় পড়ানো হবে। রাজ্য সরকারের সিদ্ধান্তে অবশ্যই বিতর্ক দেখা দিয়েছে।

মধ্যপ্রদেশের একজন সরকারি কর্মকর্তা বলেন, শুধু শুধু ছাত্রছাত্রীদের জোর করে শেক্‌সপিয়ারের লেখা পড়ানোর কোনো মানেই হয় না। ইতিহাস ছাড়াও ছাত্রছাত্রীরা ভৌত বিজ্ঞান, রসায়ন ও জীবনবিজ্ঞানের মতো বিষয়ের ওপর প্রাথমিক শিক্ষা অর্জন করবে। ভারতীয় মুনি ও ঋষিদের প্রাচীন বই ও বেদ থেকে ছাত্রছাত্রীদের পড়ানো হবে। এর ফলে প্রাচীন ভারত সম্পর্কে শিক্ষার্থী জ্ঞান লাভ করবে।
মধ্যপ্রদেশ সরকার নতুন সিলেবাসে হোটেল ম্যানেজমেন্ট ও শারীরিক কসরতের মতো বিষয়ের পাশাপাশি বেদ বিজ্ঞান ও বাস্তুশাস্ত্রেও বৃত্তিমূলক শিক্ষা প্রদান করবে। এ ছাড়া যোগব্যায়াম ও খাদ্যবিজ্ঞানের মতো বিষয়ও থাকছে নতুন সিলেবাসে।

মধ্যপ্রদেশের শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ইতিহাস ছাড়াও ছাত্রছাত্রীরা ভৌত বিজ্ঞান, রসায়ন ও জীবনবিজ্ঞানের মতো বিষয়ের ওপর প্রাথমিক শিক্ষা অর্জন করবে। ভারতীয় মুনি ও ঋষিদের প্রাচীন বই ও বেদ থেকে ছাত্রছাত্রীদের পড়ানো হবে।
নতুন এই সিলেবাস নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন শিক্ষাবিদেরা। তাঁদের মতে, নতুন সিলেবাসের মধ্যে দিয়ে শাসক দল বিজেপি তাদের আদর্শিক সংগঠন আরএসএসের মতাদর্শ রাজ্যের ছাত্র-যুবদের মধ্যে চাপিয়ে দিতে চাইছে।

উচ্চশিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন