বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

কবে থেকে শুরু, কতদিন চলবে ক্যাম্পেইন

দেশজুড়ে স্কুলে চলছে সেফ হ্যান্ডস লিকুইড হ্যান্ডওয়াশের সচেতনতামূলক ক্যাম্পেইন। গত ২৮ সেপ্টেম্বর মতিঝিল সরকারি বালক উচ্চবিদ্যালয় থেকে সেফ হ্যান্ডস ‘সুরক্ষিত থাকব, স্কুল খোলা রাখব’ ক্যাম্পেইন শুরু হয়েছে। ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্কুলে সেফ হ্যান্ডসের এ ক্যাম্পেইন চলছে। এর মধ্যে উল্লেখযোগ্য স্কুলগুলো হলো তেজগাঁও সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, নওয়াব হাবিবুল্লাহ মডেল স্কুল অ্যান্ড কলেজ, রামপুরা একরামুন্নেছা বালিকা উচ্চবিদ্যালয়, খিলগাঁও উচ্চবিদ্যালয়, মিরপুর ন্যাশনাল বাংলা উচ্চবিদ্যালয়, সিদ্ধেশ্বরী বালিকা উচ্চবিদ্যালয়, ইস্পাহানি বালিকা উচ্চবিদ্যালয়, চিটাগং কলেজিয়েট স্কুল, নাসিরাবাদ সরকারি বালক উচ্চবিদ্যালয়, সাভার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, এম ডব্লিও হাই স্কুল, নারায়ণগঞ্জ; বগুড়া সরকারি উচ্চবিদ্যালয় ও ইয়াকুবিয়া বালিকা উচ্চবিদ্যালয়। স্বনামধন্য স্কুলগুলোর পাশাপাশি সেফ হ্যান্ডস ‘সুরক্ষিত থাকব, স্কুল খোলা রাখব’ ক্যাম্পেইনটি সুবিধাবঞ্চিত শিশুদের স্কুলগুলোতেও আয়োজন করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় সুবিধাবঞ্চিত শিশুদের স্কুল ‘স্কুল অব লাইফ’-এ ৫ অক্টোবর এই ক্যাম্পেইনটি আয়োজন করা হয়। সুরক্ষিত জীবনের অধিকার থেকে কেউ যেন বঞ্চিত না থাকে, সেই লক্ষ্যে সেফ হ্যান্ডস এই ধরনের স্কুলে ক্যাম্পেইনটি আয়োজন করে যাচ্ছে।

কীভাবে চলছে কার্যক্রম

দেশের স্কুলগুলোতে উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়েই ক্যাম্পেইনটি অনুষ্ঠিত হচ্ছে। স্কুলের দেয়ালগুলো নানা রঙে রাঙিয়ে শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে মাস্ক পরা, হাত ধোয়া ও দূরত্ব বজায় রাখার মতো স্বাস্থ্যবিধির বার্তা। ‘সুরক্ষিত স্কুলে স্বাগতম’ লেখা বর্ণিল গেটে শিক্ষার্থীদের উষ্ণ অভ্যর্থনা জানাচ্ছে সেফ হ্যান্ডস ও করোনার মতো দেখতে মাপেটরা।

স্কুলের মধ্যে ঢুকেই শিক্ষার্থীরা প্রথমে হাত ধুয়ে নিচ্ছে সেফ হ্যান্ডসের মোবাইল হ্যান্ডওয়াশ বুথে। তারপর ইনফরমেটিভ টানেল বা দেয়াল পার হয়ে ক্লাসে ঢুকছে। সেই সঙ্গে ক্লাসে ক্লাসে গিয়ে মডারেটর তাদের শিখিয়ে দিচ্ছেন কীভাবে সঠিকভাবে মাস্ক পরতে হবে, হাত ধুতে হবে, দূরত্ব বজায় রেখে চলতে হবে, অন্য কোন কোন স্বাস্থ্যবিধি মানতে হবে এবং এতে কী লাভ হবে। পুরো বিষয়টি ব্যতিক্রমভাবে মজা করে শিখিয়ে দেওয়া হচ্ছে। সেফ হ্যান্ডস ও করোনার মতো দেখতে মাপেটগুলো তাদের ছোটোখাটো ভুল ধরিয়ে দিচ্ছে। আবার দেখিয়ে দিচ্ছে কীভাবে সঠিক উপায়ে স্বাস্থ্যবিধি মানতে হবে।

default-image

শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষা কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্টদের অভিমত, এ ক্যাম্পেইনটি সুরক্ষিত থাকা ও স্কুল খোলা রাখার বিষয়টি দারুণভাবে আলোকপাত করেছে এবং জনমত গঠনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। যা এই সময়ে আমাদের করণীয় বিষয়গুলোর মধ্যে অন্যতম। কারণ বাস্তব অবস্থার নিরিখে ‘সুরক্ষিত থাকব, স্কুল খোলা রাখব’ ক্যাম্পেইনটি সময়োপযোগী উদ্যোগ। শিক্ষা কার্যক্রমসংশ্লিষ্ট সবার মধে৵ এটি দারুণ সাড়া ফেলেছে। বিজ্ঞপ্তি

উচ্চশিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন