default-image

২০২১-২২ সালের কমিউনিটি সলিউশন প্রোগ্রাম (সিএসপি) ফেলোশিপের জন্য আবেদনপত্র চেয়েছে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস। সিএসপি যুক্তরাষ্ট্রে চার মাস অবস্থানসহ বছরব্যাপী পেশাগত দক্ষতা উন্নয়নসংক্রান্ত ফেলোশিপ। এ ফেলোশিপের আবেদনের শেষ তারিখ ২৮ অক্টোবর। বয়স ২৫ থেকে ৩৮ হলে, স্বেচ্ছাসেবী হিসেবে সমাজভিত্তিক উন্নয়নকাজে অভিজ্ঞতা দুই বছর থাকলে এবং ইংরেজিতে কথা বলা ও লেখার উচ্চ দক্ষতা থাকলে আবেদন করা যাবে। তবে আরও কিছু যোগ্যতা থাকতে হবে আবেদনকারীর। ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের ওয়েবসাইট ও বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিএসপি হলো নিজ নিজ জনসমাজের জটিল অর্থনৈতিক, পরিবেশগত, রাজনৈতিক ও সামাজিক চ্যালেঞ্জ মোকাবিলায় কর্মরত সামাজিক নেতৃবৃন্দের জন্য বছরব্যাপী পেশাগত দক্ষতা উন্নয়ন কার্যক্রম। এ কার্যক্রমের আওতায় রয়েছে যুক্তরাষ্ট্রে একটি সমাজভিত্তিক প্রতিষ্ঠান, সরকারি দপ্তর বা আইন প্রণয়নকারী প্রতিষ্ঠানের সঙ্গে চার মাসব্যাপী ফেলোশিপ। এ ফেলোশিপ হলো যুক্তরাষ্ট্রের অভিজ্ঞতা অর্জনের আগে, চলাকালে ও পরে কমিউনিটি লিডারশিপ ইনস্টিটিউট থেকে সশরীরে ও অনলাইনে সিএসপি ফেলোর প্রয়োজনানুযায়ী প্রণীত শিখন ও পাঠ গ্রহণের ব্যবস্থা।

বিজ্ঞাপন

কমিউনিটি লিডারশিপ ইনস্টিটিউটের প্রশিক্ষণ, ব্যবহারিকভাবে শেখার অভিজ্ঞতা এবং যুক্তরাষ্ট্রভিত্তিক প্রয়োজনানুযায়ী প্রণীত ফেলোশিপের মাধ্যমে সিএসপি ফেলোরা যুক্তরাষ্ট্রভিত্তিক সামাজিক কাজের মূল্যবান অভিজ্ঞতা অর্জনসহ তাঁদের দক্ষতা ও জ্ঞান এবং তাঁদের নিজ দেশে নেতৃত্বদান ও উন্নয়নকাজের সক্ষমতা বৃদ্ধি পায়।

বাংলাদেশে সমাজভিত্তিক উদ্যোগের জন্য কর্মপরিকল্পনা তৈরির পাশাপাশি যুক্তরাষ্ট্রের সামাজিক উন্নয়নে বহু বছরের অভিজ্ঞতা নিয়ে যুক্ত হওয়ার মাধ্যমে তাঁরা পারস্পরিক সমঝোতার দূত হিসেবেও কাজ করেন।

সিএসপির জন্য বিবেচিত হতে অবেদনকারীকে যা করতে হবে—

  • ২০২১ সালের জানুয়ারিতে বয়স ২৫ থেকে ৩৮ বছরের মধ্যে হতে হবে;

  • বাংলাদেশ বা সিএসপির জন্য যোগ্য অন্য কোনো দেশের নাগরিক হতে হবে;

  • বাংলাদেশি নাগরিক হলে অবশ্যই বাংলাদেশে অবস্থান ও কর্মরত হতে হবে;

  • সিএসপির জন্য যোগ্য অন্য কোনো দেশের নাগরিক হলে সিএসপি’র আবেদনের জন্য যোগ্য বিবেচিত হতে অবশ্যই আপনার নিজ দেশে অবস্থান ও কর্মরত হতে হবে। নিজ দেশের জনসমাজের পক্ষে কর্মরত শরণার্থী ব্যক্তিদের জন্য বিশেষ বিবেচনা করা যেতে পারে;

  • পূর্ণকালীন বা খণ্ডকালীন কর্মী অথবা স্বেচ্ছাসেবী হিসেবে সমাজভিত্তিক উন্নয়নকাজে ন্যূনতম দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে;

  • আবেদনকারীর ইংরেজিতে কথা বলা ও লেখার উচ্চ দক্ষতা থাকতে হবে।
    কমিউনিটি সলিউশন প্রোগ্রামের নির্বাচনপ্রক্রিয়া যে ভিত্তিতে পরিচালিত হবে—

  • সামাজিক উন্নয়ন প্রকল্পসমূহে পেশাজীবী বা স্বেচ্ছাসেবী হিসেবে বাস্তব কাজের অভিজ্ঞতা

  • সিএসপির প্রধান ক্ষেত্রগুলোর এক বা একাধিক বিষয়ে জ্ঞান ও অভিজ্ঞতা

  • পরিবেশগত সমস্যা, সহনশীলতা ও দ্বন্দ্ব নিরসন, স্বচ্ছতা ও দায়বদ্ধতা এবং নারী ও জেন্ডার বিষয়াদি নেতৃত্বদানের অভিজ্ঞতা ও সম্ভাবনা

  • পেশাগত ও কার্যক্রমভিত্তিক লক্ষ্য এবং

  • আন্তসাংস্কৃতিক ও ইংরেজি ভাষার দক্ষতা।

সিএসপি বিষয়ে আরও তথ্যের জন্য https://exchanges.state.gov/non-us/program/community-solutions/applying এবং https://www.irex.org/project/community-solutions–এ ঢুঁ মারতে পারেন আগ্রহীরা। আবেদনের বিস্তারিত নির্দেশনা https://www.irex.org/sites/default/files/FY 20 % 20 Application% 20 Instructions.pdf থেকে ডাউনলোড করা যাবে। আবেদনপ্রক্রিয়া শুরুর আগে সিএসপি কার্যক্রমের ব্যাপারে কোনো প্রশ্ন থাকলে (cspapply@irex.org)-তে ই-মেইল করে জানা যাবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0