default-image

সৌদি আরবে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) এসএসসি-এইচএসসির ওরিয়েন্টেশন ক্লাস শুরু হয়েছে। শতভাগ শিক্ষার হার ও দক্ষ জনশক্তি বাড়াতে সৌদি আরবের চার শহরে বাউবির এসএসসি ও এইচএসসি প্রোগ্রামের ওরিয়েন্টেশন ক্লাসের উদ্বোধন করা হয়েছে। গত শুক্রবার (৯ এপ্রিল) জুমে এ শিক্ষা কার্যক্রমের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত উপাচার্য ড. নাসিম বানু। গতকাল শনিবার (১০ এপ্রিল) বিকেলে বাউবির সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাউবি এর আগে দক্ষিণ কোরিয়ার সিউলে, কাতারের দোহায় শিক্ষা কার্যক্রম চালু করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য নাসিম বানু বলেন, বিদেশের শ্রমবাজারে বাংলাদেশের রেমিট্যান্স যোদ্ধাদের শিক্ষা সেবা দিয়ে জনশক্তির উন্নয়নের মাধ্যমে বাউবি উন্নত বাংলাদেশ সৃজনে সরকারের রূপকল্প ২০৪১ বাস্তবায়নে ভূমিকা রাখতে চায়। তাই স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষে বিশ্ববিদ্যালয় এ উদ্যোগ নিয়েছে।

ওপেন স্কুলের ডিন ড. সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে সৌদি আরব ও বাংলাদেশে জুম ওয়েবিনার সভায় বিশেষ অতিথি ছিলেন রিয়াদে বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব মো. ফখরুল ইসলাম। অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ও কলেজের অধ্যক্ষ রাজ্জুল মনসুম, কলেজ ম্যানেজিং কমিটির সভাপতি মোস্তাক আহমেদ, ওপেন স্কুলের সহযোগী অধ্যাপক জাহেদ মাননান, ইন্টারন্যাশনাল একাডেমিক উইং বাউবির যুগ্ম পরিচালক সংগীতা মোর্শেদ প্রমুখ।

বিজ্ঞাপন

ওপেন স্কুলের সহযোগী অধ্যাপক অনন্যা লাবণীর সঞ্চালনায় ওই জুম সভায় সৌদি দূতাবাসের কর্মকর্তা, স্টাডি সেন্টারের অধ্যক্ষরা, শিক্ষকেরা, বাউবির ওপেন স্কুলের শিক্ষকেরা, ই-লার্নিং সেন্টার হেড মাসুম বিল্লাহ, তথ্য ও গণসংযোগ পরিচালক কাসেম শিখদার সংযুক্ত ছিলেন।

সৌদি আরবে ২৩ লাখ বাংলাদেশি প্রবাসী থাকেন। দাম্মাম, রিয়াদ, মদিনা ও জেদ্দার বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ও কলেজে স্টাডি সেন্টার চালুর মাধ্যমে বাউবি এ শিক্ষা প্রোগ্রাম দুটি চালু করেছে।

উচ্চশিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন