default-image

করোনা সংকটে শিক্ষার্থীদের স্বল্প খরচে ইন্টারনেট ডেটা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। রোববার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মীজানুর রহমান প্রথম আলোকে এ তথ্য জানান।

উপাচার্য মীজানুর রহমান বলেন, ‘করোনার প্রকোপে অনেক শিক্ষার্থী প্রত্যন্ত অঞ্চলে অবস্থান করছে। ইন্টারনেট ডেটা ও নেটওয়ার্ক সমস্যায় তাদের অনলাইন ক্লাসে অংশ নিতে ভোগান্তি পোহাতে হচ্ছে। শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে দেশের শীর্ষ মুঠোফোন অপারেটরদের সঙ্গে চুক্তির উদ্যোগ নেওয়া হচ্ছে। আশা করি ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয় দিবসের আগেই শিক্ষার্থীরা এ সুবিধা পাবে।’

বিজ্ঞাপন

উপাচার্য বলেন, ইতিমধ্যে একটি মোবাইল অপারেটর প্রস্তাব পাঠিয়েছে, যা বিশ্ববিদ্যালয়ের আইন বিশেষজ্ঞরা দেখছেন। অপারেটরটি করোনাকালে শিক্ষার্থীদের সুবিধার বিষয় বিবেচনা করে দেশের যেকোনো প্রান্ত থেকে তাদের সেবাকেন্দ্র থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পরিচয়পত্র দেখে বিনা মূল্যে একটি ইন্টারনেট সিম কার্ড দেবে, যা দিয়ে এক মাস মেয়াদি নামমাত্র মূল্যে দ্রুতগতির ডেটা প্যাকেজ কেনা যাবে।

এ ছাড়া সরকারি মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান টেলিটকের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) উচ্চক্ষমতাসম্পন্ন তথ্য যোগাযোগের প্ল্যাটফর্ম বাংলাদেশ শিক্ষা ও গবেষণা নেটওয়ার্ক (বিডিরেন) আওতায় জুম অ্যাপ ব্যবহার করে ফ্রি অনলাইন ক্লাস করার সুবিধা পাচ্ছে। ইউজিসির তথ্য অনুযায়ী, বর্তমানে ৪২টি সরকারি ও ৬৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় বিডিরেন প্ল্যাটফর্ম ব্যবহার করছে।

মন্তব্য পড়ুন 0