বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম

বিদেশি শিক্ষার্থীদের ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম ২০২৩-২৪ সেশনের আবেদন গ্রহণ করছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার। এই কর্মসূচির আওতায় স্নাতক ডিগ্রিধারী শিক্ষার্থী ও তরুণ পেশাজীবীরা বিনা খরচে যুক্তরাষ্ট্রে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পাঠ্যক্রম প্রণয়ন, হেলথ অ্যান্ড মেডিকেল সায়েন্স, বায়োলজিক্যাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সেস, সোশ্যাল সায়েন্সেস, হিউম্যানিটিজ, বিজনেস, ইকোনমিকস, পাবলিক পলিসি, এনভায়রনমেন্টাল সায়েন্সেস, আরবান প্ল্যানিং, দ্য আর্টস, সাইকোলজি ও সিকিউরিটি স্টাডিজ বিষয়ে ডিগ্রি অর্জনে ফুলব্রাইট বৃত্তি দেওয়া হবে। আগামী ১ জুন পর্যন্ত বৃত্তির আবেদন করা যাবে। বাংলাদেশের স্বীকৃত সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ভালো ফলাফলসহ ন্যূনতম চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি অর্জনকারী শিক্ষার্থী ও পেশাজীবীরা এই কর্মসূচিতে আবেদন করতে পারবেন। বৃত্তির বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানা যাবে এই ওয়েবসাইট থেকে।

ব্র্যাকে ইন্টার্নশিপ

ব্র্যাকের গ্লোবাল রিসোর্স মোবিলাইজেশন অ্যান্ড পার্টনারশিপস প্রোগ্রামে তিন মাসের একটি ইন্টার্নশিপের সুযোগ দেওয়া হচ্ছে। অর্থনীতি, বিবিএ, উন্নয়ন অধ্যয়ন, লোক প্রশাসন ও ইংরেজিপড়ুয়া স্নাতক বা স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থীরা ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবেন। বাংলা ও ইংরেজি ভাষায় দক্ষতার পাশাপাশি কম্পিউটার ব্যবহারের দক্ষতা থাকতে হবে। ইন্টার্নিদের প্রাতিষ্ঠানিক বিভিন্ন কর্মসূচিসহ নানা ধরনের কাজে যুক্ত হতে হবে। ভবিষ্যতে যাঁদের বিভিন্ন আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাসহ দেশীয় বিভিন্ন প্রতিষ্ঠানে কাজের আগ্রহ আছে, তাঁরা ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারেন। আবেদনের শেষ তারিখ ৪ মে। বিস্তারিত এখানে

আইসিডিডিআরবিতে ইন্টার্নশিপ

জনস্বাস্থ্য, রোগতত্ত্বসহ স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন বিষয়ে গবেষণায় আগ্রহী শিক্ষার্থীদের আইসিডিডিআরবিতে ইন্টার্নশিপ করার সুযোগ আছে। প্রতিবছর বাংলাদেশসহ প্রায় ৩০টি দেশের প্রায় ৩০০ শিক্ষার্থী ইন্টার্নশিপের সুযোগ পান। বিজ্ঞান গবেষণার পাশাপাশি মানবসম্পদ বিভাগ, ফিন্যান্সসহ বিভিন্ন বিভাগে ইন্টার্নশিপের সুযোগ থাকে। বাংলাদেশের যেকোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কাজের ক্ষেত্র বুঝে ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মাঠপর্যায়ের বিভিন্ন দক্ষতা ও কর্মকৌশল শেখার সুযোগ পান ইন্টার্নশিপের মাধ্যমে। অনলাইনে আবেদনের বিভিন্ন ধাপে শিক্ষার্থীদের অংশগ্রহণ করতে হবে। ইন্টার্নশিপের বিস্তারিত ও কাজের পরিধি সম্পর্কে এই ওয়েবসাইট থেকে জানা যাবে।

উচ্চশিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন