এডিবিতে ইন্টার্নশিপের সুযোগ

বিশ্বের ৫০টি দেশের অভিজ্ঞ পেশাজীবীদের সঙ্গে একসঙ্গে কাজ করার সুযোগ হবে ইন্টার্নশিপ করা প্রার্থীদের
ছবি: এডিবির ওয়েবসাইট

এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের জন্য ইন্টার্নশিপের সুযোগে দিচ্ছে এডিবি। স্নাতক শিক্ষার্থীদের জন্য এ ইন্টার্নশিপে মিলছে নানা সুযোগ। বছরে দুবার ইন্টার্নশিপের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে এডিবি

ইন্টার্নশিপের আওতায় বিশ্বের শীর্ষস্থানীয় আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায় কাজ করা যাবে। বিশ্বের ৫০টি দেশের অভিজ্ঞ পেশাজীবীদের সঙ্গে একসঙ্গে কাজ করার অভিজ্ঞতা হবে ইন্টার্নশিপ করা প্রার্থীদের। এডিবি যে কাজগুলো করে, সেই উন্নয়নসংশ্লিষ্ট কাজগুলো বুঝতে সুবিধা হবে এই ইন্টার্নশিপের কারণে। আর কাজ করার সুবাদে এডিবির গবেষণামূলক কাজের সঙ্গে পরিচিতি ঘটবে ইন্টার্নদের।

যোগ্যতা

ইন্টার্নশিপ প্রার্থীদের জন্য যোগ্যতা নির্ধারণ করা আছে। এডিবির যেকোনো দেশের নাগরিকেরা এই ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবেন। সদস্য দেশের যেকোনো বিশ্ববিদ্যালয় বা কলেজে যেসব শিক্ষার্থী মাস্টার্স বা পিএইচডি শুরু করেছেন, তাঁরা এই ইন্টার্নশিপের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। ইংরেজিতে ভালো দক্ষতাও থাকতে হবে ইন্টার্নশিপের জন্য আবেদন করতে চাইলে।

আবেদনের সময়

ইন্টার্নশিপের জন্য আবেদন করতে হবে অনলাইনে। এডিবির ওয়েবসাইট থেকে এ আবেদন করা যাবে। বছরের দুবার আবেদন করা যায় ইন্টার্নশিপের জন্য। এ বছরের প্রথম ব্যাচের ইন্টার্নশিপের জন্য আবেদন শুরু হয়েছে গত ১ আগস্ট থেকে। চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এই ব্যাচে যাঁরা ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন, তাঁদের কাজ শুরু হবে আগামী বছরের জানুয়ারি থেকে।
এ বছরের দ্বিতীয় ব্যাচে আবেদন শুরু হবে আগামী ১ ডিসেম্বর থেকে। আগামী বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত এ আবেদন করা যাবে। এঁদের ইন্টার্নশিপ শুরু হবে আগামী বছরের জুনে।

এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের স্নাতক শিক্ষার্থীদের জন্য ইন্টার্নশিপের সুযোগ দিচ্ছে এডিবি। বছরে দুবার ইন্টার্নশিপের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে এডিবি
ছবি: এডিবির ওয়েবসাইট

বাছাই প্রক্রিয়া

যোগ্য যে কেউ এডিবি ক্যারিয়ার অ্যান্ড এমপ্লয়মেন্ট সিস্টেম (এসিইএস) গিয়ে আবেদন করতে পারবেন। সেখানে অ্যাসাইনমেন্ট দেওয়া আছে। প্রার্থীরা যে কেউ নিজেদের মতো করে অ্যাসাইনমেন্টের বিষয় বেছে নিতে পারবেন। এসিইএসে আবেদন করার সময় নিজেদের বায়োডাটা তৈরি করতে হবে। এর সঙ্গে প্রশ্নের উত্তরও লিখতে হবে। আর সিভি, প্রশ্নের উত্তরগুলোসহ সব ডকুমেন্ট আপলোড করে দিলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়ে যায়।

সময়ের মধ্যেই আবেদন করতে হবে। নির্ধারিত সময়ের পরে কোনো আবেদন গৃহীত হবে না। যান্ত্রিক জটিলতার কারণে শেষ তারিখের আগেই আবেদন করার জন্য প্রার্থীদের উৎসাহিত করে এডিবি।

আবেদনের পুরো প্রক্রিয়া শিক্ষার্থী অনুসরণ করছেন কি না, একাডেমিক ক্যারিয়ার, কাজের অভিজ্ঞতা, উন্নয়নকাজে আগ্রহ, শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াসহ কয়েকটি বিষয় ইন্টার্নশিপের জন্য মূল্যায়ন করে এডিবি।