default-image

করোনার কারণে অনেক দিন বন্ধ ছিল মার্কিন যুক্তরাষ্ট্রে ভিসা আবেদন। অবশেষে সেই ভিসা আবেদন আজ রোববার থেকে শুরু হচ্ছে। করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর শিক্ষার্থীদের নতুন ভিসার আবেদন নিতে শুরু করছে ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস।

১৫ নভেম্বর থেকে এ আবেদন গ্রহণ ও সাক্ষাৎকারের জন্য সময় দেওয়া শুরু হবে। গত শুক্রবার (১৩ নভেম্বর) মার্কিন দূতাবাস সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানায়। রোববার থেকে এফ (শিক্ষা ও ভাষা সংক্রান্ত), এম (বৃত্তিমূলক) ও জে (দর্শনার্থী বিনিময়) ক্যাটাগরিতে ভিসার জন্য নতুন আবেদনকারীদের কাছ থেকে সীমিত আকারে আবেদন গ্রহণ ও সাক্ষাৎকারের জন্য সময় দেওয়া শুরু হচ্ছে।

বিজ্ঞাপন

করোনার কারণে দূতাবাসের প্রাত্যহিক কর্মতালিকায় সাক্ষাৎকারের সংখ্যা সীমিত থাকবে এবং ভিসা প্রসেস করার সময় ছয় সপ্তাহ পর্যন্ত লাগতে পারে বলে জানিয়েছে মার্কিন দূতাবাস। এ ব্যাপারে আবেদনকারীদের ভিসা প্রসেসের সময় মনে রেখে ভিসার আবেদন ও ভ্রমণের তারিখ পরিকল্পনা করার জন্য অনুরোধ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বেশ কিছু নিয়ম-নীতির কথাও বলা হয়েছে।

আবেদনকারীদের http://ow.ly/lq4V50CjmPS ওয়েবসাইটে লগ ইন করে অনলাইনে তাদের প্রোফাইল আপডেট/হালনাগাদ করতে হবে এবং সংশ্লিষ্ট ভিসা ফি দেওয়ার পর অনলাইন সাক্ষাৎকারের সময় নিতে হবে। ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের নিয়মিত ভিসা সেবা কার্যক্রম পুনরায় চালু না হওয়া পর্যন্ত আবেদন ফি (এমআরভি) বৈধ থাকবে। এ আবেদন ফি ব্যবহার করে আগামী ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সাক্ষাৎকারের জন্য সময় নেওয়া যাবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে। শিক্ষার্থী ভিসা নবায়নের জন্য আবেদনকারীদের স্মরণ করিয়ে দিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, যেসব শিক্ষার্থী তাদের পুরোনো বা একই শিক্ষাপ্রতিষ্ঠানে একই বিষয় নিয়ে লেখাপড়া অব্যাহত রাখতে চান তাদের সাক্ষাৎকার ছাড়াই ভিসা নবায়নের সুযোগ দিচ্ছে যুক্তরাষ্ট্রের দূতাবাস। এ ছাড়া এফ ২ ভিসার অধীনে স্বামী/স্ত্রী ও তাদের ২১ বছরের কম বয়সী সন্তানের ভিসা নবায়নের আবেদনও নেওয়া হচ্ছে।

মন্তব্য পড়ুন 0