আন্তর্জাতিক বিজ্ঞান অলিম্পিয়াড ২০১৫

অংশ নেবে বাংলাদেশ

বিজ্ঞাপন
default-image

মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত বিজ্ঞানের প্রতিযোগিতা আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও) অংশ নিতে পারবে বাংলাদেশের শিক্ষার্থীরা। এই অলিম্পিয়াডের শুরু হয় ২০০৪ সালে। এবার দক্ষিণ কোরিয়াতে হবে এর দ্বাদশ আয়োজন। আইজেএসওর জন্য দেশের শিক্ষার্থীদের বাছাই করার জন্য আয়োজন করা হয়েছে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। ২০ আগস্ট রাজধানীর সরকারি টিচার্স ট্রেনিং কলেজে হবে অলিম্পিয়াডের মূল পর্ব। এর আয়োজক বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) এবং বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি)। খবর বিজ্ঞপ্তি।
বিএফএফের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান জানান, ‘বাংলাদেশের শিক্ষার্থীরা জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডেও ভালো করতে পারবে।’
২০১৩ সালে ভারতে দশম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশের পক্ষে পর্যবেক্ষক হিসেবে যোগ দেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সাধারণ সম্পাদক ফারসীম মান্নান মোহাম্মদী। তিনি জানান, বিশ্বের প্রায় ৫০টি দেশ এরই মধ্যে আইজেএসওর সঙ্গে যুক্ত হয়েছে। বাংলাদেশও এ বছর থেকে যুক্ত হলো।
বিডিজেএসওতে অংশ নিতে নিবন্ধনপ্রক্রিয়া শুরু হয়েছে। চলবে ১২ আগস্ট পর্যন্ত। সরাসরি বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির অফিসে (২১০/২ এলিফ্যান্ট রোড, ঢাকা) ১০০ টাকা ফি দিয়ে নিবন্ধন করা যাবে। আবার http://spsb.org/bdjso/registration ঠিকানার ওয়েবসাইটে গিয়ে অনলাইনেও নিবন্ধন করা যাবে। ষষ্ঠ থেকে অষ্টম এবং নবম থেকে দশম শ্রেণি এই দুই বিভাগে শিক্ষার্থীরা অংশ নিতে পারবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন