default-image

চিকিৎসায় নানা ধরনের প্রযুক্তির ব্যবহার বাড়ছে বেশ কয়েক বছর ধরে। এবার অটিজমে আক্রান্ত শিশুদের জন্য এবার বিশেষ অ্যাপ চালু হয়েছে। ‘লুক অ্যাট মি’ নামের এ অ্যাপটি তৈরি করেছে প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং। অটিস্টিক শিশুদের জন্য বিশেষভাবে তৈরি এ অ্যাপটি দৃষ্টিশক্তি দিয়ে যোগাযোগ করতে সহায়তা করবে। এই অ্যাপ তৈরিতে সহায়তা করেছে দক্ষিণ কোরিয়ার সিউলের ন্যাশনাল ইউনিভার্সিটি বাংডাং হসপিটাল এবং ইয়নসি ইউনিভার্সিটির মনোবিজ্ঞান বিভাগ। এ অ্যাপের সাহায্যে অটিস্টিক শিশুরা গেম খেলার পাশাপাশি আরও অনেক কিছুই করতে পারবে। বিশেষ করে নির্দিষ্ট কোনো বিষয়ে চ্যালেঞ্জ গ্রহণ করা থেকে শুরু করে চাইলে কোনো কিছুর পরীক্ষাও করতে পারবে। এসব গেম আর অন্যান্য কাজের মাধ্যমে অটিস্টিক শিশুরা নিজেদের দৃষ্টিশক্তির দক্ষতাও বাড়াতে পারবে।

অ্যাপটি শিশুদের উপযোগী করে তৈরির বিষয়ে নির্মাতারা জানান, একটি শিশু ছোটবেলা থেকেই যদি পারিপার্শ্বিক বিভিন্ন বিষয়ের সঙ্গে নিজেকে খাপ খাইয়ে চলতে পারে, তা হলে ভবিষ্যৎতে সমস্যায় পড়তে হবে না। এ ক্ষেত্রে সামাজিকভাবেও নিজেদের তুলে ধরতে পারবে অটিস্টিক শিশুরা। অ্যাপটির সাহায্যে শিশুরা প্রতিদিন মুখভঙ্গি, ছবির ওপর ছবি আঁকাসহ বেশ কিছু বিষয় নিয়মিতভাবে অনুশীলন করতে পারবে। এর ফলে এ বিষয়গুলোতে দক্ষ হয়ে ওঠে শিশুরা।
অ্যাপটি পূর্ণাঙ্গভাবে প্রকাশ করার আগে নির্মাতারা অটিস্টিক শিশুদের মা ও বাবার পরীক্ষার জন্য দিয়েছিলেন। ফলাফলও দারুণ এসেছে। অভিভাবকদের মতে, অ্যাপটি একটানা দুই মাস ব্যবহারের ফলে শিশুদের যোগাযোগে প্রায় ৬০ ভাগ উন্নতি হয়েছে।
এ কার্যক্রমে স্যামসাংয়ের সঙ্গে সহায়তায় রয়েছে কানাডাভিত্তিক প্রতিষ্ঠান অটিজম স্পিকস। অ্যাপটিকে জনপ্রিয় করে তুলতে স্যামসাং নিজেদের স্মার্টফোনে যুক্ত করে দিচ্ছে ‘লুক অ্যাট মি’। অ্যান্ড্রয়েড যন্ত্রে চালিত অ্যাপটি পাওয়া যাবে http://bit.ly/16LQPuO ঠিকানায়। —ম্যাশেবল অবলম্বনে কাজী আলম

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন