default-image

অনর মোবাইল ব্র্যান্ডটি বিক্রি করে দিচ্ছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। ব্র্যান্ডটির কর্মীদের বিদায়ী এক বক্তৃতায় হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফি বলেছেন, অনর যেন হুয়াওয়েকে ছাড়িয়ে যেতে পারে। বাজারে হুয়াওয়ের প্রতিদ্বন্দ্বী হতে পারে।

বার্তা সংস্থা রয়টার্স এ মাসের শুরুর দিকে জানায়, শেনঝেন জিশিন নিউ ইনফরমেশন টেকনোলজি নামের একটি প্রতিষ্ঠানের কাছে অনর বিক্রি করে দিচ্ছে হুয়াওয়ে। এ প্রতিষ্ঠান অনরের সাপ্লাই চেন কর্মীদের নিয়ে তৈরি। বর্তমানে হুয়াওয়ে মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়েছে। অনরের যাতে যন্ত্রাংশ পাওয়ার সুবিধা বন্ধ হয়ে না যায়, তাই প্রতিষ্ঠানটির মালিকানা বিক্রি করে দিল হুয়াওয়ে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের সরকার হুয়াওয়েকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে চিহ্নিত করেছে। তবে যুক্তরাষ্ট্রের অভিযোগ অস্বীকার করে আসছে হুয়াওয়ে।

রেন ঝেংফি তাঁর বক্তব্যে বলেছেন, ‘হুয়াওয়ের ওপর একের পর এক নিষেধাজ্ঞা দেওয়ায় আমরা বুঝতে পেরেছি, নির্দিষ্ট মার্কিন রাজনীতিকেরা আমাদের শোধরানোর বদলে শেষ করে দিতে চায়। হুয়াওয়ে এ সমস্যা কাটিয়ে উঠলেও অনরের এজেন্ট ও বিশ্বজুড়ে লাখো কর্মী চাকরি হারিয়ে সমস্যায় পড়বেন এবং বিক্রির চ্যানেল বন্ধ হয়ে যাবে। আমরা নিরীহ মানুষকে আমাদের সমস্যায় টেনে আনতে চাই না।’

রেন ঝেংফি আরও বলেন, হুয়াওয়ে থেকে ছাড়াছাড়ি হওয়ার পরে হুয়াওয়েকে টপকে যাওয়ার স্লোগান যেন প্রেরণা হয়। ভবিষ্যতে অনর যেন হুয়াওয়ের প্রতিদ্বন্দ্বী হয়ে ওঠে।

মন্তব্য করুন