default-image

করোনাকাল শুরু থেকে অনলাইনে ক্লাস করাই ছিল ‘নিও নরমাল’। এতে যা হলো, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার পাশাপাশি সব ধরনের প্রশিক্ষণও ভার্চ্যুয়াল ফরম্যাটে হওয়া শুরু হলো। আর তাতেই কঠিন হয়ে যায় বিনা মূল্যের তবে কাজের কোর্সগুলো খুঁজে পাওয়া।

বিশ্বের অনেক স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকেই অনলাইনে বিনা মূল্যে কোর্স করার সুযোগ দেওয়া হয়। আবার অনেকগুলোতে অর্থ পরিশোধ করতে হলেও থাকে আর্থিক সাহায্য পাওয়ার সুযোগ। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) বিনা মূল্যের কোর্সগুলো পাওয়া যায় এডএক্সে।

প্রোগ্রামিং শেখার কোর্সগুলোর পাশাপাশি প্রযুক্তিবিষয়ক এমন বেশ কিছু কোর্স আছে এমআইটির। সবচেয়ে বড় কথা এমআইটির কোর্সগুলোর মান নিয়ে চিন্তামুক্ত থাকা যায়। তবে কোর্সগুলো ফ্রি হলেও সার্টিফিকেট চাইলে অবশ্য অর্থ খরচের বিকল্প নেই।

এডএক্সে এমআইটির কোর্সগুলো পাওয়া যাবে এখানে: https://www.edx.org/school/mitx। সেগুলো থেকে নির্বাচিত কিছু কোর্সের তালিকা দেওয়া হয়েছে মার্কিন সাময়িকী ম্যাশেবলের অনলাইন সংস্করণে।

বিজ্ঞাপন
default-image

এমআইটির প্রোগ্রামিং ও প্রযুক্তিবিষয়ক পাঁচটি কোর্স

প্রোগ্রামিং কোড লেখার ভাষা পাইথনের সাহায্যে মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহারের প্রাথমিক ধারণা পেতে চাইলে

কম্পিউটার বিজ্ঞানের সাহায্যে বাস্তবধর্মী সমস্যা সমাধানের প্রাথমিক পাঠ পাওয়া যাবে এখানে। প্রোগ্রামিংয়ের জন্য এতে ব্যবহার করা হয়েছে পাইথনের ৩.৫ নম্বর সংস্করণ।

বিজ্ঞান ও প্রযুক্তিগত উদ্ভাবন এবং তাতে সরকারের জননীতি এবং গবেষণা ও উন্নয়নের ভূমিকা সম্পর্কে জানতে

নতুন প্রযুক্তি কর্মীবাহিনী ছাঁটাইয়ের অন্যতম কারণ হবে—যারা এমন শঙ্কায় আছেন, তাঁদের জন্য

যাঁদের কাজ বিজ্ঞান কিংবা প্রকৌশল নিয়ে, তাঁদেরও নীতিনির্ধারকদের সঙ্গে আলোচনায় বসতে হয়। এই কোর্স সে বিষয়েই প্রশিক্ষণ দেবে

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন