default-image

গেল বছরের শেষ প্রান্তিকে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা যেমন বেড়েছে, বিজ্ঞাপন থেকে আয়ও হয়েছে যথেষ্ট। তবে ২০২১ সালের জন্য বিজ্ঞাপনী আয়ের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল সামাজিক যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠানটি, মূল আয় তার চেয়ে কম হবে বলে মনে করছেন ফেসবুকের প্রধান আর্থিক কর্মকর্তা ডেভিড ওয়েনার।

এর একটি বড় কারণ হতে পারে আইফোনের অপারেটিং সিস্টেম আইওএস ১৪-এ সম্ভাব্য নতুন সংযোজন। যদিও আইওএস ১৪-এর নীতিমালা পরিবর্তনের বিষয়টি এখনো নিশ্চিত নয়। তবে এর প্রভাব এ বছরের প্রথম প্রান্তিকে পড়বে বলে ধারণা করছে ফেসবুক। কারণ, অ্যাপল তাদের গোপনীয়তাসংক্রান্ত নীতিমালায় পরিবর্তন আনতে যাচ্ছে। যেখানে আইওএস ১৪ প্ল্যাটফর্মে অ্যাপ চালানোর সময় বিজ্ঞাপনদাতা শনাক্তকরণ (আইডিএফএ) প্রক্রিয়ায় ব্যবহারকারীর অনুমতি চাইবে। এতে বিজ্ঞাপন প্রদর্শনে পরিবর্তন আসবে। অবশ্য বিশ্লেষকেরা মনে করছেন, এর প্রভাব পড়বে ছোট ব্যবসার ক্ষেত্রে, ফেসবুকে নয়।

বিজ্ঞাপন

এদিকে মাথা থেকে কোনোভাবেই অ্যাপলকে ঝেড়ে ফেলতে পারছেন না ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। আর্থিক প্রতিবেদন পেশ করার সময় তিনি অ্যাপলের প্রতি ক্ষোভ প্রকাশ করে বলেছেন, অ্যাপলের আইডিএফএ-সংক্রান্ত পরিবর্তনের মূল কারণ ফেসবুকের ক্ষতি, গ্রাহকের প্রাইভেসি নয়।

জাকারবার্গ আরও বলেন, অ্যাপল হয়তো বলছে, তারা মানুষের ভালোর জন্য এমনটা করছে। তবে এমন পদক্ষেপের কারণ পরিষ্কারভাবেই প্রতিদ্বন্দ্বীমূলক মনোভাব। শুধু তা-ই নয়, অ্যাপলকে ফেসবুকের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বীগুলোর একটি বলেও উল্লেখ করেন তিনি।

গত বছরের শেষ প্রান্তিকে ফেসবুকের আয় হয়েছে প্রায় ২ হাজার ৮০০ কোটি ডলার। যার মধ্যে ২ হাজার ৭০০ কোটি ডলারই বিজ্ঞাপনী আয়। এ সময় দৈনিক ও মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল যথাক্রমে ১৮৪ কোটি ও ২৮০ কোটি। আর সে কারণেই একদম নিরাশ নন জাকারবার্গ। বলেছেন, ‘এই কঠিন সময়েও সাধারণ মানুষ ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো আমাদের সেবা ব্যবহার করেছেন বলেই আমরা বছরের শেষে ভালো সংবাদ পেয়েছি।’

সূত্র: টেকক্রাঞ্চ, নাইন-টু-ফাইভ ম্যাক

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন