default-image

ইন্টারনেটভিত্তিক মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের অ্যাফিলিয়েশন কমিটির (অ্যাফকম) নতুন সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন বাংলা উইকিপিডিয়ার ব্যুরোক্র্যাট তানভির রহমান। গতকাল রোববার যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে উইকিমিডিয়া ফাউন্ডেশনের বার্ষিক সম্মেলন উইকিম্যানিয়া ২০১৪-এর শেষ দিনে অ্যাফকমের নতুন কমিটি ঘোষণা করা হয়। উইকিপিডিয়াসহ উইকিমিডিয়া ফাউন্ডেশনের নানা রকম প্রকল্পের বিভিন্ন চ্যাপ্টার, গ্রুপ ইত্যাদির অনুমোদন দিয়ে থাকে অ্যাফকম। সম্মানজনক এই দায়িত্ব পাওয়ার পর তানভির প্রথম আলোকে বলেন, ‘আমি আগে থেকেই অ্যাফকমের সঙ্গে যুক্ত আছি। এবার নতুন দায়িত্ব পেয়েছি। পুরো অ্যাফকমের নানা বিষয়ের প্রামাণ্যকরণের কাজগুলো এখন আমাকে করতে হবে।’ এর আগে ২০১২ সালে উইকিপিডিয়ার কমিউনিটি ফেলো হিসেবে নির্বাচিত হন তিনি।

আগামী বছরের উইকিম্যানিয়ার পতাকা মেক্সিকোর কাছে তুলে দেওয়ার মাধ্যমে গতকাল শেষ হয়েছে তিন দিনের ‘উইকিম্যানিয়া ২০১৪’। শেষ দিনে ছিল উইকিপিডিয়া নিয়ে নানা আয়োজন। একই দিনে ডব্লিউএমএফ পরিচালনা পর্ষদের নতুন কমিটি ঘোষণা করা হয়। এতে পুনরায় চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন জেন বার্ট ডি ব্রিডি। তিনি প্রথম আলোকে বলেন, ‘উইকিপিডিয়ার সারা বিশ্বের বিভিন্ন প্রকল্পকে আরও এগিয়ে নিয়ে যেতে উইকিপিডিয়ানদের (উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবক) নিয়ে কাজ করে যেতে চাই। উইকিমিডিয়া বাংলাদেশ যাত্রা শুরু করেছে, যা দারুণভাবে।’
শেষ দিনে উল্লেখযোগ্য বিভিন্ন উপস্থাপনা দেন বিবিসি আর্কাইভসের বিল থম্পসন, উইকিমিডিয়া ফাউন্ডেশনের কনসোল লুইস ভিলা, ক্রিয়েটিভ কমন্সের প্রধান নির্বাহী রায়ান মার্কলে, ব্রেকিং নিউজ অব ইউকিপিডিয়ার হেথার ফোর্ড, উই দ্য মিডিয়ার লেখক ড্যান গিলমোর ও ওপেন করপোরেটের প্রতিষ্ঠাতা ক্রিস ট্যাগার্ট।
বাংলাদেশের উইকিপিডিয়া জিরো প্রকল্প নিয়ে ডব্লিউএমএফের মোবাইল এবং পার্টনারশিপ বিভাগের পরিচালক ক্যারোলিন স্নোয়েডারের বিশেষ আলোচনায় অংশ নেন বাংলা উইকিপিডিয়ার ব্যুরোক্র্যাট বেলায়েত হোসেন, প্রশাসক নাসির খান, উইকিমিডিয়া বাংলাদেশের কোষাধ্যক্ষ আলী হায়দার খানসহ বাংলাদেশ থেকে অংশগ্রহণকারীরা।
সমাপনী অনুষ্ঠানে উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস উইকিমিডিয়ার বিভিন্ন কার্যক্রম কমিউনিটির সদস্যদের সহায়তায় এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন। এবারের উইকিম্যানিয়া সম্মেলনে ৭৬টি দেশের প্রায় দেড় হাজার উইকিপিডিয়ান অংশ নেন।
নুরুন্নবী চৌধুরী, লন্ডন (যুক্তরাজ্য) থেকে

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন