অ্যালেক্সায় অমিতাভ বচ্চনের কণ্ঠ

বিজ্ঞাপন
default-image

আমাজনের ভার্চ্যুয়াল সহকারী অ্যালেক্সায় যুক্ত হচ্ছে বলিউড তারকা অমিতাভ বচ্চনের কণ্ঠ। অর্থাৎ অ্যালেক্সার কাছে কিছু জানতে চাইলে উত্তর মিলবে অমিতাভ বচ্চনের কণ্ঠে। আগামী বছর থেকে শুধু ভারতে সুবিধাটি পাওয়া যাবে বলে এক ব্লগ পোস্টে জানিয়েছে আমাজন।

আমাজনের সঙ্গে অমিতাভ বচ্চনের নতুন চুক্তির উল্লেখ করে গতকাল সোমবার প্রকাশিত ব্লগ পোস্টে উল্লেখ করা হয়, ‘ভারতীয় চলচ্চিত্রশিল্পে পাঁচ দশকের বেশি সময় ধরে যে কণ্ঠ মন্ত্রমুগ্ধ করে রেখেছে, শিগগিরই তা ভারতের অ্যালেক্সা ব্যবহারকারীদের নতুন অভিজ্ঞতা দেবে।’

যুক্তরাষ্ট্রের বাইরে ই-কমার্স প্ল্যাটফর্ম আমাজনের উদীয়মান বাজারগুলোর মধ্যে ভারত গুরুত্বপূর্ণ। বিশেষ করে নতুন স্মার্টফোন ব্যবহারকারীর বর্ধিত হার এবং মানুষের ক্রয়ক্ষমতা বৃদ্ধির ব্যাপারটি বিবেচনায় রাখছে আমাজন। কণ্ঠ নির্দেশ বা ভয়েস কমান্ড ব্যবহার করে কেনাকাটা এবং ওয়েব ব্রাউজিং এ ক্ষেত্রে গুরুত্ব পাবে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

অ্যালেক্সায় অমিতাভ বচ্চনের কণ্ঠ পেতে হলে ব্যবহারকারীকে অতিরিক্ত অর্থ পরিশোধ করতে হবে। তবে পরিমাণটি কত, তা এখনো জানানো হয়নি। গত বছর স্যামুয়েল এল জ্যাকসনের সঙ্গে একই ধরনের চুক্তি করে আমাজন। এই মার্কিন অভিনেতার কণ্ঠের জন্য খরচ হয় ৯৯ সেন্ট। অমিতাভ বচ্চনের বেলায়ও একই ধরনের প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম ব্লুমবার্গ। অ্যালেক্সার ডেটাবেইস থেকে বেশ কিছু বাক্যাংশ ‘বিগ বি’র কণ্ঠে ধারণ করবে আমাজন। এরপর কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তাঁর কণ্ঠ নকল করে উচ্চারিত শব্দভান্ডার বাড়ানো হবে। অমিতাভের কণ্ঠে কৌতুক, আবহাওয়া, কবিতা, অনুপ্রেরণামূলক উক্তি, উপদেশ এবং আরও কিছু প্রশ্নের উত্তর মিলবে বলে জানিয়েছে আমাজন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন