স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৯ (আইএসসিপিসি) উপলক্ষে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে কুমিল্লায়। আজ বুধবার সকাল ১০টায় কুমিল্লা নগরের বাদুরতলা এলাকায় নবাব ফয়জুন্নেসা সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় বক্তব্য দেন প্রথম আলোর যুব কর্মসূচি সমন্বয়ক ও বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান। তিনি বলেন, সরকার আমাদের শিক্ষার্থীদের মেধাকে শাণিত করার জন্য ২০১১ সাল থেকে আইসিটি শিক্ষা বাধ্যতামূলক করেছে। শিক্ষার্থীদের নিজ নিজ ক্ষেত্রে দক্ষতা বাড়ানোর জন্য প্রোগ্রামিংয়ে জ্ঞান থাকতে হবে। যে কোন সমস্যা ছোট ছোট করে সমাধান করতে হবে। রোবট তৈরি করতে হবে। মানুষ চিন্তা করেই রোবট তৈরি করে। স্কুল থেকেই সৃজনশীল জ্ঞানচর্চা করতে হবে। প্রোগ্রামিং জ্ঞান থাকতে হবে।

কর্মশালায় শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রোগ্রামিং নিয়ে ধারণা দেন প্রতিযোগিতার সমন্বয়ক হুমায়ুন কবির।

এ সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা ফেরদৌস মজুমদার। আগামী ১২ অক্টোবর ঢাকায় প্রথম আলো-স্ট্যাণ্ডার্ড চাটার্ড ব্যাংক আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এতে দেশের বিভিন্ন জেলার স্কুল ও কলেজের শিক্ষার্থীরা অংশ নেবে। প্রোগ্রামিং সম্পর্কে ধারণা দেওয়ার জন্য এই আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতায় এই বিদ্যালয়ের চারটি দল অংশ নেবে বলে আয়োজকেরা জানিয়েছেন।

উল্লেখ্য, ১৭ আগস্ট প্রস্তুতি প্রতিযোগিতা দিয়ে শুরু হয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতার (আইএসসিপিসি) দ্বিতীয় আসর। প্রতিযোগিতায় স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের জন্য এ প্রোগ্রামিং প্রতিযোগিতা। প্রতিযোগিতায় থাকছে স্কুল অ্যাকটিভেশন, আঞ্চলিক কর্মশালা, অনলাইন মহড়াসহ দুটি অফলাইন প্রতিযোগিতা।

প্রোগ্রামিং কর্মশালায় অংশ নিতে আগ্রহী প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের গুগল ফরম (https://forms.gle/8FpWhqTJo6wTQFyG9) পূরণ করে রেজিস্ট্রেশন করতে হবে।

গত বছর আইএসসিপিসির প্রথম আসরে সারা দেশের ৬০টি স্কুল-কলেজে অ্যাকটিভেশন, ৮টি আঞ্চলিক কর্মশালায় ১৮ হাজার শিক্ষার্থী অংশ নেয়। এ বছর আরও বৃহত্তর পরিসরে কর্মকাণ্ড চালানো হবে। এবার স্কুলের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০০টি। গতবার কোনো আঞ্চলিক বাছাই পর্ব না থাকলেও, এবার সিলেট ও চট্টগ্রামে আঞ্চলিক প্রতিযোগিতা হবে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতা নিয়মিত আপডেট প্রথম আলো ও ফেজবুক পেজে পাওয়া যাবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0