default-image

বাজারে পুরোনো মডেলের অনেক আইফোনের চাহিদা থাকে। বাজারের চাহিদা মেটাতে পুরোনো মডেলের ফোনগুলো স্থানীয়ভাবে উৎপাদন করছে অ্যাপল। ভারতের ইকোনমিক টাইমস জানিয়েছে, আইফোন এসই মডেলটির পর এবারে আইফোন ৬এস বাণিজ্যিকভাবে তৈরি হচ্ছে দেশটিতে। অ্যাপলের চুক্তিভিত্তিক বেঙ্গালুরুর উইস্ট্রন কারখানায় এ মডেলের ফোন তৈরির কাজ শুরু হয়েছে গত সপ্তাহ থেকে।

আইফোন ৬এস মডেলটি ২০১৫ সালে বাজারে আনে অ্যাপল। বিশ্বজুড়ে অ্যাপলের সবচেয়ে জনপ্রিয় আইফোনের মডেল মনে করা হয় আইফোন ৬এসকে। ভারতে তৈরি আইফোন ৬এস আগামী কয়েক মাসের মধ্যেই বাজারে ছাড়া হবে। ভারতের বাজারে আইফোন ৬এসের ৩২ জিবি সংস্করণ বিক্রি হয় ৪২ হাজার ৯০০ রুপিতে আর ১২৮ জিবি সংস্করণ বিক্রি হয় ৫২ হাজার ১০০ রুপিতে।

ভারতে তৈরি আাইফোন ৬এস শুধু ভারতে বিক্রির জন্যই তৈরি করা হচ্ছে। ইকোনমিক টাইমস বলছে, মেড ইন ইন্ডিয়া আইফোন ৬এস এর আগে ভারতে তৈরি আইফোন এসইর মতো শুধু ভারতের বাজারের জন্য তৈরি করা হচ্ছে। ভারতের বাজারে আইফোন জনপ্রিয় করতে দেশটিতে ফোন উৎপাদন করছে মার্কিন প্রতিষ্ঠান অ্যাপল।

যুক্তরাষ্ট্র থেকে আইফোন আনতে আমদানি কর দিতে হয় অ্যাপলকে। এতে আইফোনের দাম বেশি হয়। তাই ভারতে আইফোন তৈরি হলে এর দাম নাগালের মধ্যে থাকবে। ইতিমধ্যে যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা অন্যান্য মডেলের আইফোনের দাম ভারতের বাজারে বেড়ে গেছে। তাই ভারতে এখন পর্যন্ত বেশি বিক্রি হওয়া আইফোন ৬এস উৎপাদনের সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন