default-image

আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীদের দ্রুত সফটওয়্যার হালনাগাদ করতে বলছে অ্যাপল। আইফোনের জন্য আইওএস এবং আইপ্যাডের জন্য আইপ্যাডওএস অপারেটিং সিস্টেম দ্রুত ১৪.৪ সংস্করণে হালনাগাদের পরামর্শ দেওয়া হয়েছে।

মূলত তিনটি নিরাপত্তা ত্রুটি সারাতে সফটওয়্যার হালনাগাদটি সরবরাহ করছে অ্যাপল। প্রতিষ্ঠানটির ভাষ্য, হ্যাকাররা হয়তো এরই মধ্যে নিরাপত্তা ত্রুটি কাজে লাগিয়ে তথ্য হাতিয়ে নিচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক গবেষক প্রথম ত্রুটিটি খুঁজে পান বলেও জানিয়েছে অ্যাপল।

আইওএস ও আইপ্যাডওএসের আগের সংস্করণগুলোতে অপারেটিং সিস্টেমের মূল কাঠামো, অর্থাৎ কার্নেলে একটি এবং ওয়েব ব্রাউজার ইঞ্জিন ওয়েবকিটে দুটি ত্রুটি ছিল।

অ্যাপল অবশ্য নিরাপত্তা ত্রুটি সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি। যেমন কারা সে ত্রুটির সুযোগ নিচ্ছে, কারা আক্রান্ত হয়েছে কিংবা যদি কোনো সাইবার হামলা হয়ে থাকে, তবে সেটি নির্দিষ্ট কোনো শ্রেণি নাকি গণহারে সব ব্যবহারকারীদের, তা পরিষ্কার করা হয়নি।

বিজ্ঞাপন

যে ডিভাইসগুলো ঝুঁকিতে আছে

  • আইফোন ৬এস এবং এর পরবর্তী সংস্করণগুলো

  • আইপ্যাড এয়ার ২ এবং এর পরবর্তী সংস্করণগুলো

  • আইপ্যাড মিনি ৪ এবং এর পরবর্তী সংস্করণগুলো

  • আইপড টাচ (সপ্তম প্রজন্ম) এবং এর পরবর্তী সংস্করণগুলো

যেভাবে হালনাগাদ করবেন

অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণে হালনাগাদ করতে চাইলে ‘সেটিংস’ অ্যাপ চালু করে ‘জেনারেল’-এ যেতে হবে। এরপর ‘সফটওয়্যার আপডেট’ অংশে গিয়ে পর্দায় দেখানো নির্দেশনা অনুসরণ করুন।

সূত্র: ফক্স বিজনেস

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন