default-image

বাংলাদেশ প্রথমবারের মতো আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড (আইবিসিওএল) ২০২০ প্রতিযোগিতায় অংশ নিয়ে ছয়টি পুরস্কারের মধ্যে দুটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে। গত রোববার অনলাইনে তিন দিনব্যাপী আইবিসিওএল ২০২০ প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে হংকং ব্লকচেইন অলিম্পিয়াডের সভাপতি লরেন্স মা বিজয়ীদের নাম ঘোষণা করেন।

অনুষ্ঠানে আইবিসিওএল ২০২০ বেস্ট প্রোটোটাইপ অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশের ‘ডিইউ নিমবাস’ ও সিলভার মেডেল অর্জন করেছে ‘ডিজিটাল ইনোভেশন’ দল। বাকি চারটি পুরস্কারের মধ্যে হংকংয়ের পিচেইন পায় গোল্ড মেডেল ও প্রাইভেসি-সেনিট্রক অ্যাওয়ার্ড, নেদারল্যান্ডসের নিউরোট্রেস ব্রোঞ্জ মেডেল এবং হংকংয়ের মাইক্রোসেন্ট পেয়েছে বেস্ট ফিনটেক পুরস্কার।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্রে জানা গেছে, সিটি ইউনিভার্সিটি, হংকং ও হংকং ব্লকচেইন সোসাইটির যৌথ উদ্যোগে আয়োজিত আইবিসিওএল ২০২০ প্রতিযোগিতায় যুক্তরাষ্ট্র, কানাডা, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশের ৬০টি দল অংশগ্রহণ করে। এর মধ্যে বাংলাদেশের রয়েছে ১২টি দল।

ব্লকচেইন অলিম্পিয়াডে বাংলাদেশের সাফল্য নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ‘প্রতিযোগিতায় অংশ নিয়ে বাংলাদেশের দুটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন আমাদের জন্য অত্যন্ত উৎসাহব্যাঞ্জক। ফ্রন্টিয়ার প্রযুক্তির আবির্ভাব পরিবর্তন ঘটছে অত্যন্ত দ্রুত। বাংলাদেশ যে এই পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নেবে, তার প্রমাণ রেখেছে আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতার সাফল্য।’

সিলভার মেডেল অর্জনকারী ডিজিটাল ইনোভেশন দলের প্রকল্পটি মূলত পরিচয় শনাক্তকরণ ব্যবস্থাপনা ও রোহিঙ্গা শরণার্থীদের সাহায্য বিতরণের প্ল্যাটফর্ম ও ডিইউ নিমবাস দলের প্রকল্পটি ভূমি ব্যবস্থাপনাসংক্রান্ত।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন