default-image

ভাঁজ করা (ফোল্ডেবল) পর্দার আরেকটি স্মার্টফোন আনছে হুয়াওয়ে। ‘মেট এক্সএস’ মডেলের স্মার্টফোনটিতে গ্রাহকদের জন্য দুঃসংবাদ হলো, ফোনটিতে কোনো গুগল অ্যাপ থাকছে না। আর সে জন্য চীন ব্যতীত অন্যান্য দেশের ক্রেতাদের কাছে তেমন গুরুত্ব পাচ্ছে না স্মার্টফোনটি।

হুয়াওয়ের আগের ফোল্ডেবল ফোন মেট এক্সের সঙ্গে সাদৃশ্য রয়েছে এই স্মার্টফোনের। ভাঁজ করা অবস্থায় ফোনের পর্দা ৬ দশমিক ৬ ইঞ্চি এবং ভাঁজ খুললে হবে ৮ ইঞ্চি। ব্যাটারিও প্রায় একই, মানে সাড়ে চার হাজার মিলিঅ্যাম্পিয়ার। তবে ফাইভ-জি প্রযুক্তি থাকছে মেট এক্সএসে।

কিছু ব্যতিক্রমও রয়েছে। ফোনটিতে হুয়াওয়ের আধুনিক প্রসেসর কিরিন ৯৯০ চিপসেট ব্যবহার করা হয়েছে। এ ছাড়া পর্দায় যাতে আঁচড়ের দাগ না পড়ে, সে জন্য দেওয়া হয়েছে পলিঅ্যামাইড।

স্মার্টফোনটির পেছনে ৪০ মেগাপিক্সেলের মূল ক্যামেরার সঙ্গে রয়েছে ১৬ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল সেন্সর, ৮ মেগাপিক্সেল টেলিফটো সেন্সর এবং একটি ত্রিমাত্রিক ডেপথ ক্যামেরা। ফোন ভাঁজ করলে পেছনের ক্যামেরা দিয়েই সেলফি তোলার কাজ সারা যায় বলে সেলফি ক্যামেরা নেই এতে।

তবে মেট এক্সের তুলনায় দাম একটু বেশি হুয়াওয়ের নতুন ফোল্ডেবল ফোনটির। আপাতত ৮ গিগাবাইট র‍্যাম ও ৫১২ গিগাবাইট অভ্যন্তরীণ মেমোরির সংস্করণে পাওয়া যাবে মেট এক্সএস। এর দাম পড়বে প্রায় ২ হাজার ৭০০ ডলার।
সূত্র: ম্যাশেবল

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0