default-image

বিশ্বের অন্যতম চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেলের প্রধান নির্বাহী কর্মকর্তা বব সোয়ান সরে দাঁড়াচ্ছেন। আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে তাঁর স্থলাভিষিক্ত হবেন ভিএমওয়্যারের প্রধান নির্বাহী কর্মকর্তা প্যাট জেলসিঙ্গার। গতকাল বুধবার ইনটেলের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে।

টানা সাত মাস অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করার পর ২০১৯ সালের জানুয়ারি মাসে প্রধান নির্বাহী পদে আসেন বব সোয়ান। তাঁর সময়ে ইনটেলকে প্রতিদ্বন্দ্বীদের ব্যাপক চাপ সামলাতে হয়েছে।

গত গ্রীষ্মে ইনটেল জানায়, তাদের নতুন প্রজন্মের চিপসেট বাজারে আসতে দেরি হবে। অন্যদিকে ইনটেলের প্রতিদ্বন্দ্বী এএমডি নতুন ল্যাপটপের চিপ দিতে শুরু করেছে।

বিজ্ঞাপন

গত শরতে অ্যাপল জানায়, তারা এখন থেকে ম্যাক কম্পিউটারে নিজস্ব চিপ ব্যবহার শুরু করবে। এ ঘোষণার মধ্য দিয়ে ইনটেলের সঙ্গে ১৫ বছরের সম্পর্ক ছিন্ন করে অ্যাপল। এর আগে অ্যাপল তাদের ডিভাইসে ইনটেলের চিপসেট ব্যবহার করত।

এএমডি, স্যামসাং, টিএসএমসির মতো প্রতিষ্ঠানের বাজার দখল খোয়ানোর পর থার্ড পয়েন্ট হেজ ফান্ডের কর্মকর্তা ড্যান লোয়েব গত ডিসেম্বরে ইনটেল পরিচালনা পর্ষদকে কৌশলগত বিকল্প আনার আহ্বান জানান। সোয়ানের বিদায়ের খবরকে লোয়েব ‘যথাযথ সিদ্ধান্ত’ বলে মন্তব্য করেছেন।

সমালোচকেরা অভিযোগ করে আসছিলেন, ইনটেলের প্রধান নির্বাহী কর্মকর্তা কারিগরি খাত থেকে আসেননি। তিনি এর আগে প্রধান আর্থিক কর্মকর্তা হিসেবে কাজ করেছেন। কিন্তু জেলসিঙ্গারের ক্ষেত্রে সে অভিযোগ খাটবে না। তিনি এর আগে ইনটেলে কাজ করেছেন। তিনি এর কারিগরি কর্মকর্তা হিসেবেও কাজ করেছেন।

ইনটেল অবশ্য বলছে, তাদের আর্থিক আয়ের ফলাফলের সঙ্গে এ ঘোষণার সম্পর্ক নেই। তারা গত বছরের চতুর্থ প্রান্তিকের আয়ের ফল আশানুরূপ হবে বলে আশা করছে।

ইনটেলের পক্ষ থেকে বলা হচ্ছে, নতুন প্রজন্মের ৭ ন্যানোমিটার প্রযুক্তির চিপসেট তৈরির ক্ষেত্রে তারা গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জন করেছে। তথ্যসূত্র: সিএনবিসি, ওয়ালস্ট্রিট জার্নাল

মন্তব্য করুন