default-image

ইনস্টাগ্রামে মুছে ফেলা ছবি পুনরুদ্ধারের সুবিধা আসছে। বিশেষ করে অ্যাকাউন্ট হ্যাক হলে হ্যাকার যদি ছবি মুছে ফেলে, তবে সুবিধাটি কাজে দেবে। আবার ভুল করে নিজে মুছে ফেললেও আফসোস থাকবে না।

নতুন সংস্করণে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে কোনো পোস্ট মুছে ফেলা হলে সেটি ‘রিসেন্টলি ডিলিটেড’ নামের নতুন একটি ফোল্ডারে জমা হবে। সেখান থেকে পুনরুদ্ধার (রিস্টোর) কিংবা চিরতরে মুছে ফেলা যাবে। দুটি ক্ষেত্রেই নিজের পরিচয় যাচাই করতে হবে। ব্যাপারটা উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ডেস্কটপের সেই রিসাইকেল বিনের মতো। তবে খুলতে হলে পাসওয়ার্ড লাগবে।

ছবি, ভিডিও, রিল, আইজিটিভি ভিডিও থেকে স্টোরিজ পর্যন্ত সব ধরণের ইনস্টাগ্রাম পোস্টের বেলাতেই নতুন সুবিধাটি প্রযোজ্য হবে। মুছে ফেলার পর রিসেন্টলি ডিলিটেড ফোল্ডারে পোস্টগুলো ৩০ দিন পর্যন্ত থাকবে। এরপর নিজে থেকেই সেগুলো স্থায়ীভাবে মুছে যাবে। কেবল স্টোরিজে দেওয়া পোস্টগুলো মুছে ফেলার পর ২৪ ঘণ্টা পর্যন্ত সময় পাওয়া যাবে পুনরুদ্ধার করার জন্য।

বিজ্ঞাপন
default-image

মুছে ফেলা কনটেন্ট পেতে যেতে হবে সেটিংস > অ্যাকাউন্ট > রিসেন্টলি ডিলিটেড অপশনে।

সুবিধাটি চালুর ঘোষণা দিয়ে এক ব্লগ পোস্টে ইনস্টাগ্রাম জানিয়েছে, ‘আমরা জানি, হ্যাকার অ্যাকাউন্টের অ্যাকসেস পেয়ে গেলে কখনো কখনো কনটেন্ট মুছে ফেলে। এত দিন মানুষের হাতে সহজে সে ছবি ও ভিডিও ফিরে পাওয়ার কোনো অপশন ছিল না। আজ থেকে আমরা রিসেন্টলি ডিলিটেড ফোল্ডারের ছবি বা ভিডিও মুছে ফেলা কিংবা রিস্টোর করার আগে ব্যবহারকারীদের পরিচয় যাচাই করতে বলব।’

সুবিধাটি অনেক দিন ধরেই চালুর কথা শোনা যাচ্ছিল। অবশেষে চালু হলো। এখন পর্যায়ক্রমে সব অ্যাকাউন্টে চালু হওয়ার পালা।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন