default-image

বর্তমান পরিস্থিতিতে ঘরে বসে অনলাইনের মাধ্যমে পড়াশোনা করছেন অনেকেই। দেশের শিক্ষার্থীদের জন্য ই-লার্নিংয়ে নতুন স্টার্টআপ হিসেবে হারিকেন নামের একটি প্ল্যাটফর্ম। তরুণ উদ্যোক্তাদের এ প্ল্যাটফর্মে শিক্ষক হিসেবে ও শিক্ষার্থী হিসেবে নিবন্ধনের সুবিধা আছে। এখানে নিবন্ধন করে শিক্ষকেরা সরাসরি ক্লাসের মাধ্যমে একসঙ্গে দশজন শিক্ষার্থীকে পড়াতে পারবেন। এ ছাড়া শিক্ষার্থীরা পছন্দের শিক্ষক বাছাই করতে পারবেন।

হারিকেনের উদ্যোক্তারা জানান, হারিকেনের উদ্দেশ্য হলো ঘরে বসে শিক্ষকদের কাছ থেকে প্রয়োজনীয় বিষয় শেখার পাশাপাশি টিউশন প্ল্যাটফর্ম হিসেবে বিভিন্ন সুবিধা দেওয়া। শিক্ষার্থীরা একই জায়গা থেকে টিউটর বাছাই, লাইভ ভিডিও ক্লাস করতে পারবে। এখানে স্পোকেন ইংলিশ, কম্পিউটার প্রোগ্রামিংসহ দক্ষতা ভিত্তিক কোর্সের সুবিধা রয়েছে। এখানে শিক্ষকদের প্রয়োজনীয় তথ্য রয়েছে। এ প্ল্যাটফর্মে লাইভ ক্লাসে সরাসরি যোগাযোগের সুবিধা পাওয়া যাবে। প্রযুক্তির সমন্বিত ব্যবহারে শিক্ষক যাচাই-বাছাই, অভিযোগ নিষ্পত্তি প্রভৃতি কাজে অভিভাবকেরা যুক্ত হতে পারেন।

উদ্যোক্তারা বলেন, হারিকেনে ৬০০ এর বেশি নিবন্ধিত শিক্ষক রয়েছে। এখানে শিক্ষার্থীও যুক্ত হয়েছে তিন হাজারের বেশি। হারিকেন সম্পর্কে এখানে www.harriken.education বিস্তারিত জানা যাবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0