default-image

যাঁরা উইন্ডোজ ৮ চালিত নতুন পণ্য কিনেছেন যা কিনতে যাচ্ছেন তাঁদের জন্য বিনামূল্যের বেশ কয়েকটি অ্যাপস কাজে লাগতে পারে। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেটের বিশ্লেষকেদের চোখে উইন্ডোজ ৮ ডিভাইস ব্যবহারকারীর জন্য দরকারি অ্যাপ হচ্ছে স্কাইপ, ট্রান্সলেটর, ভিএলসি, ফ্লিপবোর্ড, নিউজ বেন্টো, ড্রপবক্স, উইকিপিডিয়া, ফ্রেশ পেইন্ট, অ্যাডোবি ফটোশপ এক্সপ্রেস প্রভৃতি।

স্কাইপ

বিনামূল্যের ভিডিও চ্যাট ও মেসেজিং অ্যাপ্লিকেশন হিসেবে স্কাইপ ব্যবহার করতে পারেন। উইন্ডোজ ৮ সংস্করণে স্কাইপ থেকে পরিপূর্ণ সুবিধা নিতে পারবেন। বিনামূল্যে অ্যাকাউন্ট তৈরি করে বন্ধুদের বা প্রিয়জনের সঙ্গে যোগাযোগ রাখার সুযোগ দেবে স্কাইপ। এ ছাড়াও স্কাইপে স্কাইপ ট্রান্সলেটর সুবিধা যুক্ত হচ্ছে। রিয়েল টাইমে ভাষান্তর করার এই সুবিধাটি বর্তমানে স্প্যানিশ থেকে ইংরেজি ভাষার জন্য চালু হলেও শিগগিরই আরও ৪৫টি ভাষা যুক্ত হবে এতে।

ট্রান্সলেটর

উইন্ডোজ ডিভাইস ব্যবহারকারীদের জন্য বিনামূল্যের আরেকটি অ্যাপ হচ্ছে মাইক্রোসফটের বিং চালিত ট্রান্সলেটর। ভ্রমণের সময় ভাষা বুঝতে সমস্যা হলে এই অ্যাপটি আপনাকে অনুবাদের ক্ষেত্রে সাহায্য করবে। এই অ্যাপটি ৪০টি ভাষা সমর্থন করে।

ফ্লিপবোর্ড
উইন্ডোজ ৮ ডিভাইস ব্যবহারকারীদের জন্য আরেকটি বিনামূল্যের প্রয়োজনীয় অ্যাপ হলে ফ্লিপবোর্ড। এটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ। টুইটার, ফেসবুক ব্রাউজ করার সুবিধাও আছে এতে। অ্যাপটির লাইভ টাইল ব্যবহার করে হালনাগাদ নিউজ ফিড পড়ার সুবিধাও রয়েছে।

ভিএলসি
উইন্ডোজ ৮.১ চালিত মোবাইল ফোনে মিউজিক ও ভিডিও ফাইল চালাতে বিনামূল্যের ভিএলসি অ্যাপটি দারুন কার্যকর। মিডিয়া প্লেব্যাক অ্যাপ হিসেবে ভিএলসির সাহায্য নিয়ে আপনি বিভিন্ন মিডিয়া ফাইল চালাতে পারবেন।

ড্রপবক্স
যাঁরা ডেস্কটপ কম্পিউটারে তথ্য সংরক্ষণের জন্য ড্রপবক্স ব্যবহার করেন তাঁদের জন্য উইন্ডোজ ৮ এর এই অ্যাপটি দারুনভাবে কাজে লাগবে। এই অ্যাপটি ব্যবহার করে আপনার সব ড্রপবক্স ফাইলে যেতে পারবেন এবং ব্যবস্থাপনা করতে পারবেন। এ ছাড়াও ড্রাপবক্সে কোনো কিছু আপলোড করা এবং শেয়ার করাও যাবে এই অ্যাপটি থেকে। ফোনের তথ্য সংরক্ষণের জায়গা বাঁচাতে বিনামূল্যের ড্রপবক্স অ্যাপ্লিকেশনটি আপনাকে সাহায্য করবে।

default-image

উইকিপিডিয়া
যদিও আপনি সহজেই উইকিপিডিয়ার ওয়েবসাইটে যেতে পারেন কিন্তু এই অ্যাপটি ইনস্টল করা থাকলে আপনার হোম স্কিন থেকেই প্রচুর তথ্য দ্রুত জেনে নিতে পারবেন। উইকিপিডিয়ার ওয়েবসাইটের মতোই এই অ্যাপটির প্রথম পাতা থেকে ফিচার আর্টিকেল ও সাম্প্রতিক খবর জানতে পারবেন। এই অ্যাপটি টাচস্ক্রিনে দারুন কাজ করে।

ফ্রেশ পেইন্ট
পেইন্টিং প্রোগ্রামগুলো দীর্ঘদিন ধরেই কম্পিউটারের অংশ হিসেবে ব্যবহূত হচ্ছে। বর্তমানে পেইন্টিং প্রোগ্রামগুলো টাচস্ক্রিন চালিত পণ্যেও জনপ্রিয় হচ্ছে। টাচস্ক্রিন ডিভাইসে তেমনি একটি অ্যাপ হচ্ছে ফ্রেশ পেইন্ট। শিশুরাও এই অ্যাপটি ব্যবহার করতে পারবে। ফ্রেশ পেইন্ট অ্যাপটির বিভিন্ন টুল ব্যবহার করে পছন্দানুযায়ী ছবি আঁকাও যাবে।

অ্যাডোবি ফটোশপ এক্সপ্রেস
এর আগে শুধু আইওএস ও অ্যান্ড্রয়েড চালিত পণ্যেই অ্যাডোবির এই অ্যাপটি সীমাবদ্ধ ছিল। উইন্ডোজ ৮ চালিত পণ্যেও এখন ্য অ্যাডোবি ফটোশপ এক্সপ্রেস সহজে ছবি সম্পাদনার সুযোগ নেওয়া যাবে। মাইক্রোসফটের টাচ-বান্ধব অপারেটিং সিস্টেমে এই অ্যাপটি দারুণ কাজ করে।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন