যাঁরা এখনো উইন্ডোজ ফোন ব্যবহার করছেন, তাঁদের জন্য দুঃসংবাদ দিচ্ছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। উইন্ডোজ ফোন প্ল্যাটফর্মের জন্য হোয়াটসঅ্যাপ সেবা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপের এক ব্লগ পোস্টে বলা হয়েছে, ৩১ ডিসেম্বরের পর থেকে আর উইন্ডোজ ফোনে হোয়াটসঅ্যাপ সমর্থন করবে না।

এতে ২০২০ সাল থেকে উইন্ডোজ ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সুযোগ বন্ধ হয়ে যাচ্ছে। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

হোয়াটসঅ্যাপের এ সিদ্ধান্ত সব সংস্করণের উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেমের জন্য প্রযোজ্য বলে জানা গেছে। উইন্ডোজ প্ল্যাটফর্মে সমর্থন বন্ধ করে দেওয়ার অর্থ হলো হোয়াটসঅ্যাপ উইন্ডোজ ফোনে কাজ করবে না।

এর আগে উইন্ডোজ ৭ প্ল্যাটফর্মে ২০১৬ সালেই সমর্থন বন্ধ করেছিল হোয়াটসঅ্যাপ। এ সিদ্ধান্তের মাধ্যমে মাইক্রোসফটের সুরে সুর মেলাল প্রতিষ্ঠানটি। গত জানুয়ারি মাসে মাইক্রোসফটের পক্ষ থেকে উইন্ডোজচালিত স্মার্টফোনে নিরাপত্তা আপডেট দেওয়া বন্ধ করার ঘোষণা আসে। ২০১৯ সালের ১০ ডিসেম্বর থেকে অপারেটিং সিস্টেমটিতে আপডেট বন্ধ করে গ্রাহককে অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইস ব্যবহারের পরামর্শ দেবে প্রতিষ্ঠানটি।

হোয়াটসঅ্যাপের একজন মুখপাত্র বলেন, ‘আগামী ডিসেম্বর থেকে উইন্ডোজ মোবাইল ডিভাইসের সমর্থন বন্ধের ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। তাদের অনুসরণ করে হোয়াটসঅ্যাপও এ সিদ্ধান্ত নিয়েছে। আগামী জুনে উইন্ডোজ ফোনের জন্য সর্বশেষ আপডেট প্রকাশ করবে হোয়াটসঅ্যাপ।’

হোয়াটসঅ্যাপের এফএকিউ পেজে বলা হয়েছে, উইন্ডোজ ছাড়াও অ্যান্ড্রয়েড ২.৩.৭ বা তার নিচের সংস্করণে হোয়াটসঅ্যাপ বন্ধ হবে। পুরোনো অ্যান্ড্রয়েড সংস্করণে ২০২০ সালের ১ ফেব্রুয়ারি পর্যন্ত সমর্থন থাকবে হোয়াটসঅ্যাপের। আইওএস ৭ বা তার পুরোনো সংস্করণের জন্যও সমর্থন থাকবে আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন