একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশেষভাবে উদ্যাপন করছে বিশ্বখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। এই উদ্যাপন হবে আজ ২১ ফেব্রুয়ারি সকাল থেকেই। যান্ত্রিক অনুবাদ করার বিশেষ সেবা গুগল ট্রান্সলেটে (translate.google.com) আজ ঢুকলেই এই দিনটি উদ্যাপনের কথা জানানো হবে। সেখানে ইংরেজিতে লেখা থাকবে ‘গুগল অনুবাদের সঙ্গে মাতৃভাষা দিবস উদ্যাপন করুন। আপনার ভাষা সমৃদ্ধ করতে সহায়তা করুন।’ পাশাপাশি এই দিন উপলক্ষে গুগল আজ বিশেষ ব্লগবার্তাও প্রকাশ করবে।
এ ব্যাপারে বাংলাদেশে গুগলের কান্ট্রি ইঞ্জিনিয়ারিং কনসালট্যান্ট খান মো. আনোয়ারুস সালাম প্রথম আলোকে বলেন, ‘এই প্রথমবারের মতো গুগলে এই দিনটি পালন করা হচ্ছে। এটা সারা বিশ্বেই গুগল ট্রান্সলেটে দেখা যাবে। অনেকেই এই দিনটির কথা জানে না। তাই গুগলের মাধ্যমে অনেক মানুষ এই দিনটির কথা জানবে। আর এভাবেই আমাদের মহান ভাষা আন্দোলনের কথা ছড়িয়ে পড়বে আজকের পৃথিবীতে।’ বাংলাদেশে গুগল ট্রান্সলেট ওয়েবসাইটে আজ সকালেই দেখা যাবে এই বার্তা।
চলতি মাসের শুরু থেকেই গুগল ট্রান্সলেটে বাংলা অনুবাদ সমৃদ্ধ করার উদ্যোগ নিয়েছে একমাত্র ভাষাভিত্তিক গুগল ডেভেলপার গ্রুপ—জিডিজি বাংলা। স্বেচ্ছাশ্রমের মাধ্যমে গুগলে বাংলা শব্দ বা বাক্য যোগ করার আহ্বান জানিয়েছে সংগঠনটি। জিডিজি বাংলার কমিউনিটি ব্যবস্থাপক জাবেদ সুলতান বলেন, ‘আগামী মার্চ মাসের মধ্যে গুগল অনুবাদে ১০ লাখ শব্দ যোগ করার উদ্যোগ নিয়েছি আমরা। যে কেউ যেকোনো জায়গা থেকে এ কাজটি করতে পারেন।’ —নিজস্ব প্রতিবেদক

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন