এল কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক টেলিমেডিসিন অ্যাপ

বিজ্ঞাপন
default-image

দেশের উদ্যোক্তারা তৈরি করেছেন কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক টেলিমেডিসিন অ্যাপ এনজাইম। রোগীদের জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে অনলাইনে সাক্ষাৎকারের সুবিধা দেয় অ্যাপটি। এতে বিল্ট-ইন ভিডিও পরামর্শ সেবাও রয়েছে।

এনজাইমের উদ্যোক্তারা জানান, এনজাইমের ওয়েবসাইটে ইতিমধ্যে শতাধিক চিকিৎসক নিজেদের নির্ধারিত ভিজিটিং ফি দিয়ে স্বাস্থ্যসেবা দিচ্ছেন। সেবা গ্রহণকারীরা অনলাইনে চিকিৎসকের সঙ্গে রিপোর্ট শেয়ারিং, ই-প্রেসক্রিপশন গ্রহণ, হেলথ রেকর্ড সংরক্ষণ করতে পারেন। এ সেবায় চিকিৎসকের নাম, এলাকা, কোন বিষয়ে বিশেষজ্ঞ এবং ভিজিটিং ফির ভিত্তিতে অ্যাপের মাধ্যমে চিকিৎসকদের খুঁজে নিতে পারবেন।

উদ্যোক্তারা আরও বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত থাকায় এনজাইম পেশেন্ট কেয়ারে সংরক্ষিত রোগীর তথ্যের সাহায্যে ডাক্তার রোগীর অতীত রোগ বা উপসর্গ কিংবা সামগ্রিক পরিস্থিতি সম্পর্কে আগেই জানতে পারছেন, যা তাকে রোগ নির্ণয় এবং সমাধানে বাড়তি সুবিধা দিতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্তা থাকায় নির্দিষ্ট কোনো রোগের জন্য চিকিৎসকের দেওয়া ওষুধ পরবর্তী সময়ে একই উপসর্গের রোগীদের চিকিৎসা প্রদানের সময় ডাক্তারের কাছে পরামর্শ হিসেবে দেখাবে। ব্যবস্থাপত্র লেখার প্রতিটি ধাপে চিকিৎসকদের সহায়তা করবে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে চিকিৎসা নিলে স্বয়ংক্রিয়ভাবে রোগীর কাছে ডিজিটাল ই-প্রেসক্রিপশন পৌঁছে যাবে।

এনজাইমের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নাজমুল হাসান বলেন, ‘অনেকেই এখন অ্যাপের মাধ্যমে টেলিমেডিসিন সেবা নিচ্ছেন। চিকিৎসকের অ্যাপের মাধ্যমে এ সেবা দিচ্ছেন। প্রতিটি অ্যাপয়েন্টমেন্টের পরে আমরা চিকিৎসক এবং রোগী দুই পক্ষকেই অবহিত করে পুরো প্রক্রিয়াটি নিশ্চিত করছি। সাক্ষাৎকার সংশ্লিষ্ট কারিগরি সহায়তাও দেওয়া হচ্ছে। অ্যাপটিতে নতুন ফিচার যুক্ত হয়েছে। এ ছাড়া এতে নতুন অনেক বিষয় হালনাগাদ করা হয়েছে। অনলাইনে চিকিৎসকের পরামর্শ নিতে প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করা যাবে।’

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন