default-image

ফেব্রুয়ারি ২৪ তারিখে গ্যালাক্সি সিরিজের পরবর্তী স্মার্টফোন ‘এস ৫’ উন্মুক্ত করতে যাচ্ছে স্যামসাং। এটি হবে স্যামসাংয়ের জনপ্রিয় গ্যালাক্সি এস ৪-এর পরবর্তী সংস্করণ।
স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিতব্য মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ‘স্যামসাং আনপ্যাকড ৫’ নামের একটি অনুষ্ঠানের মাধ্যমে এ স্মার্টফোনটি উন্মুক্ত করবে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি।
নতুন স্মার্টফোন উপলক্ষে বিশেষ অতিথিদের কাছে আমন্ত্রণপত্রও পাঠিয়েছে স্যামসাং। বার্তা সংস্থা রয়টার্সের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
মার্কিন বাজার-বিশ্লেষকেরা ধারণা করছেন, গ্যালাক্সি এস ৫ স্মার্টফোনটির ডিসপ্লে হবে বড় মাপের এবং এতে থাকবে উন্নত ফিচার। তবে স্মার্টফোনটির দাম সম্পর্কে এখনও কোনো তথ্য প্রকাশ করেনি স্যামসাং কর্তৃপক্ষ।

default-image

বর্তমানে স্মার্টফোনের বাজার তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। বাজার-বিশ্লেষকেরা বলছেন, গত কিছুদিন ধরেই স্যামসাংয়ের জনপ্রিয় স্মার্টফোন গ্যালাক্সি এস৪ মডেলটির বিক্রি কমে গেছে। তাই বাজারে দ্রুত নতুন আরেকটি স্মার্টফোন আনতে এস৫ মডেলটির উদ্বোধনী অনুষ্ঠান এগিয়ে এনেছে স্যামসাং।
স্মার্টফোন নির্মাতা হিসেবে বর্তমানে বিশ্বের শীর্ষে রয়েছে স্যামসাং। তবে স্মার্টফোন বিক্রিতে গত বছরের হিসাবে স্যামসাংয়ের লাভ অনেকটাই কমেছে। স্মার্টফোন বিক্রিতে গত সাত বছরের মধ্যে ২০১৩ সালে সবচেয়ে কম মুনাফা করেছে স্যামসাং। বাজারে অ্যাপলসহ চীনের স্মার্টফোন নির্মাতাদের বিভিন্ন মডেলের সাশ্রয়ী দামের স্মার্টফোনের সঙ্গে প্রতিযোগিতার মুখে পড়তে হচ্ছে স্যামসাংকে।
ধারণা করা হচ্ছে, গ্যালাক্সি এস৫ স্মার্টফোনটিতে উন্নত প্রসেসর, পেছনের দিকে উন্নত ক্যামেরা ও ফিংগার-প্রিন্ট সেন্সর, আইরিশ রিকগনিশনের মতো বায়োমেট্রিক ফিচার থাকবে। এই স্মার্টফোনটির সঙ্গে স্যামসাংয়ের উন্নতি গ্যালাক্সি গিয়ার স্মার্টওয়াচের উন্নত সংস্করণও আসতে পারে।
বাজার-বিশ্লেষকেরা ধারণা করছেন, স্যামসাংয়ের সঙ্গে প্রতিযোগিতা করতে এ বছর একটি বড় মাপের ডিসপ্লেযুক্ত আইফোন বাজারে ছাড়তে পারে মার্কিন প্রযুক্তি-প্রতিষ্ঠান অ্যাপল। স্যামসাংয়ের আরেক প্রতিদ্বন্দ্বী হিসেবে বাজারে আসতে পারে চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা লেনোভো। সম্প্রতি গুগলের কাছ থেকে মটোরোলা মোবিলিটি কেনার ঘোষণা দিয়েছে লেনোভো। 

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন