ওয়ার্ড ফাইলে মার্জিন বদলাবেন কীভাবে?

বিজ্ঞাপন
default-image

মাইক্রোসফট ওয়ার্ডে নতুন ডকুমেন্ট খুললে সেখানে পূর্বনির্ধারিতভাবে পৃষ্ঠার চারদিকে এক ইঞ্চি মার্জিন থাকে। তবে কাজের প্রয়োজন ভেদে মার্জিন পরিবর্তনের প্রয়োজন হতে পারে। ওয়ার্ড ফাইলে পূর্বনির্ধারিত কিছু মার্জিন অপশন থেকেও বেছে নেওয়া যায়। আবার নিজের সুবিধামতো মার্জিন ঠিক করে দেওয়া যায়।

যেভাবে মার্জিন পরিবর্তন করতে হয়
প্রথমে ওয়ার্ড ফাইল খুলুন। এরপর নতুন সংস্করণগুলোতে Layout > Margins নির্বাচন করুন। আর ওয়ার্ড ২০১০ বা ২০০৭ সংস্করণে ওপরের দিকে Layout ট্যাবের Page Setup অংশে Margins নির্বাচন করতে হবে। এখানে পূর্বনির্ধারিত বিভিন্ন মাপের মার্জিনের তালিকা দেখাবে। যেমন পৃষ্ঠার উভয় পাশে অর্ধেক ইঞ্চি করে অথবা ওপরে-নিচে এক ইঞ্চি ও ডানে-বাঁয়ে দুই ইঞ্চি করে মার্জিন নির্বাচন করতে পারবেন। এখান থেকে সুবিধামতো একটি বেছে নিন।

প্রয়োজনমাফিক মার্জিন নির্বাচন
যদি পূর্বনির্ধারিত মার্জিনে কাজ না হয়, তাহলে নিজে মার্জিনের মাপ ঠিক করে আলাদা মার্জিন অপশন তৈরি করে নেওয়া যায়। এ জন্য আগের মতোই লে-আউট বা পেজ লে-আউট থেকে মার্জিনস অপশন নির্বাচন করে মেনু থেকে Custom Margins নির্বাচন করতে হবে। এরপর Page Setup ডায়ালগ বক্সে মার্জিনের জন্য আলাদা ঘর পাবেন। সেখান থেকে পৃষ্ঠার ওপরে-নিচে, ডানে-বাঁয়ে কী পরিমাণ মার্জিন দিতে হবে, তা আলাদাভাবে নির্বাচন করা যায়। প্রতিটি ঘরের পাশে ওপরে-নিচে তীর চিহ্ন রয়েছে, যা চাপলে এক ইঞ্চির ১০ ভাগের ১ ভাগ করে কমবে বা বাড়বে।

এ ছাড়া গাটার নামে একটি অপশন পাওয়া যাবে, যা পৃষ্ঠার কোন পাশে বাঁধাই করতে হয়, তা নির্দেশ করে। সবকিছু ঠিক করে নিচে ডান কোনায় ওকে চাপলেই কাঙ্ক্ষিত মার্জিন নির্বাচন করা হয়ে যাবে। সূত্র: হাউ-টু গিক

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন