default-image

মানুষের কণ্ঠস্বর স্মার্টফোনে বায়োমেট্রিক নিরাপত্তাকাজে ব্যবহার হতে পারে। দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং এ প্রযুক্তি নতুন স্মার্টফোনে যুক্ত করার পরিকল্পনা করছে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট স্যামমোবাইলের এক প্রতিবেদনে বলা হয়, স্যামসাং তাদের বিক্সবি ভয়েস আনলক ফিচারটি ‘গ্যালাক্সি এস২১’ ফ্ল্যাগশিপ স্মার্টফোনে যুক্ত করবে। এ ছাড়া ফোনটিতে নিরাপত্তা ফিচার হিসেবে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ও আইরিশ স্ক্যানারও থাকবে।

স্যামমোবাইলের প্রতিবেদন অনুযায়ী, স্মার্টফোন ব্যবহারকারী যদি কোনোভাবে ফিঙ্গারপ্রিন্ট বা ফেস আনলক ব্যবহার করতে না পরেন, তবে তিনি কণ্ঠস্বর ব্যবহার করে ফোন আনলক করতে পারবেন। স্যামসাং তাদের স্মার্টফোনের ‘ওয়ান ইউজার ইন্টারফেস ৩.১’ সফটওয়্যার হালনাগাদের সঙ্গে কণ্ঠস্বর আনলক ফিচারটি আনতে পারে।

বিজ্ঞাপন

অবশ্য, কণ্ঠস্বর ব্যবহার করে ফোন খুলতে পারার বিষয়টি শুনতে ভালো লাগলেও একে খুব বেশি নিরাপদ বলা চলে না। কেউ কণ্ঠস্বর নকল করে স্মার্টফোন খুলে ফেলতে পারে। এ বিষয় নিয়ে অবশ্য স্যামসাং বিশেষ কৌশল খাটিয়েছে। ব্যবহারকারী মুখে নির্দিষ্ট শব্দ বা ভয়েস কমান্ড দিলে কেবল ফোন আনলক হবে—এমন সুবিধা যুক্ত করছে প্রতিষ্ঠানটি।

নতুন ফিচারটি নিয়ে স্যামসাংয়ের পক্ষ থেকে অবশ্য আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেওয়া হয়নি।

ধারণা করা হচ্ছে, আগামী বছরের প্রথম প্রান্তিকেই গ্যালাক্সি এস২১, এস২১ প্লাস ও এস২১ আলট্রা নামে তিনটি মডেলের স্মার্টফোন আনতে পারে স্যামসাং। এস২১ আলট্রা মডেলটিতে ৬ দশমিক ৮ ইঞ্চি মাপের ডব্লিউকিউএইচডি প্লাস ডিসপ্লে, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৭৫ চিপসেট, ৫ হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি, চার ক্যামেরা সুবিধা থাকবে। এ ফোনের দাম নিয়ে এখনো নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি।

মন্তব্য করুন