কানাডার বাজারে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ব্যবসার প্রসার ও বিনিয়োগ বাড়াতে যৌথভাবে কাজ করবে বেসিস, কানাডিয়ান হাইকমিশন ও কানাডা বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ক্যানচেম)। শিগগিরই এ জন্য দ্বিপক্ষীয় আলোচনা শুরু হবে। রোববার ঢাকায় শোকেস কানাডা ২০১৫ মেলায় তথ্যপ্রযুক্তি অবকাঠামো ও ই-কমার্স শীর্ষক এক সেমিনারে এসব কথা বলেন বেসিসের সভাপতি শামীম আহসান।

সেমিনারে কানাডার হাইকমিশনার বেনওয়া পিয়েরে লাঘামে বলেন, বাণিজ্য সম্পর্কে বাংলাদেশ ও কানাডা অনেক ভালো অবস্থানে রয়েছে। দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ প্রায় ২০০ কোটি ডলার। এই সম্পর্ক উন্নয়নে ভবিষ্যতেও সম্মিলিতভাবে কাজ করা হবে। এতে সভাপতি ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের যুগ্ম সচিব শ্যামা প্রসাদ ব্যাপারী।

অনুষ্ঠানে দেশের তথ্যপ্রযুক্তির অবকাঠামো ও ই-কমার্সের অবস্থা তুলে ধরেন বেসিসের জ্যেষ্ঠ সহসভাপতি রাসেল টি আহমেদ। তিনি বলেন, ই-কমার্সে বিশ্বের শীর্ষস্থানীয় দেশগুলোর তুলনায় বাংলাদেশের অগ্রগতি বেশ দ্রুত। এ কথা বলা যায়, বাংলাদেশে তথ্যপ্রযুক্তি ও ই-কমার্সের বিপ্লব ঘটবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্যানচেম সভাপতি মাসুদ রহমান, এটুআই প্রকল্পের নীতিমালা উপদেষ্টা আনীর চৌধুরী, সোগেমা টেকনোলজিসের ভাইস প্রেসিডেন্ট ডন জোয়িচ, ফ্লোরা টেলিকমের চেয়ারম্যান মোস্তফা রফিকুল ইসলামসহ অনেকে। —বিজ্ঞপ্তি  

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন