default-image

ক্রোম ব্রাউজারে নতুন একটি সুবিধা যুক্ত করেছে গুগল, যাতে অনাকাঙ্ক্ষিত সফটওয়্যার ডাউনলোডের আগে ব্যবহারকারীকে বিশেষ সতর্কবার্তা দেখাবে। 
গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, যেসব ওয়েবসাইট ব্যবহারকারীকে অনাকাঙ্ক্ষিত সফটওয়্যার ডাউনলোডে উত্সাহী করে, সেই সাইটগুলো ব্রাউজ করলে ক্রোম ব্রাউজারে একটি সতর্কবার্তা পপ আপ আকারে দেখানো হবে। ব্রাউজিং অভিজ্ঞতা উন্নত করতে লাল রঙের এই সতর্কবার্তায় ওই সাইটটি ক্ষতিকর বলে উল্লেখ করা হবে। বর্তমানে ক্রোম ব্যবহার করে যদি কোনো সাইট থেকে সফটওয়্যার ডাউনলোড হতে থাকে এ ধরনের পপ আপ বার্তা শুধু তখনই দেখানো হয়।
গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, ইন্টারনেট ব্যবহারকারীকে সুরক্ষিত রাখতে তারা আরেক প্রস্থ নিরাপত্তা স্তর যুক্ত করছে। গুগলের সার্চ ইঞ্জিনে একটি ফ্রেমওয়ার্ক যুক্ত করা হয়েছে যাতে ছদ্মবেশী সাইটগুলো ধরতে পারবে এবং সার্চ ফলাফলে তাদের দেখানো হবে না।
সাইবার নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দিয়ে এই পরিবর্তন আনছে। এ ছাড়া গুগল সম্প্রতি ছদ্মবেশী বিজ্ঞাপন বা যেসব বিজ্ঞাপন অনাকাঙ্ক্ষিত সফটওয়্যার ডাউনলোডের সাইটে নিয়ে যায়, সেগুলো বন্ধ করে দিয়েছে।
শুধু ক্রোম বা সার্চ ইঞ্জিনেই নয় গুগলের ব্লগিং প্ল্যাটফর্মকেও পরিষ্কার করার ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, ব্লগারে কোনো পর্নো ছবি বা ভিডিও দেখানো যাবে না।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন