default-image

স্টার্টআপ শুরু করেই কি সফল হওয়া যায়—ক্লেমন স্কুল অব ফ্রেশনেসের স্টার্টআপ পর্বে পাঠাওয়ের প্রধান নির্বাহী হুসেইন মোহাম্মদ ইলিয়াস এর উত্তর দিয়েছেন। তিনি বলেন, অনেকেই ভাবে, পাঠাও শুরু করেই আমরা সফল হয়েছি। কিন্তু আসলে তা নয়।

এর আগের পাঁচটি আইডিয়া নিয়ে ব্যর্থ হওয়ার পরেই কিন্তু পাঠাওয়ের রাইড শেয়ারিং আইডিয়া সফল হয়েছে। মাথায় আইডিয়া থাকলেই কি সেটাকে প্রোডাক্ট বানিয়ে ব্যবসা শুরু করা যায়। ক্লেমন স্কুল অব ফ্রেশনেসের এই পর্বে তরুণদের জন্য হুসেইন মোহাম্মদ ইলিয়াস পরামর্শ দিয়েছেন কীভাবে আইডিয়াকে প্রোডাক্ট বানানো যায়, মার্কেটে শিপিং করা যায় এবং সফলভাবে ব্যবসা চালানো যায়, সে ব্যাপারে।

হুসেইন মোহাম্মদ ইলিয়াস বিস্তারিতভাবে বুঝিয়ে বলেন, শিপিং বলতে বোঝায় কত দ্রুত একটা আইডিয়াকে মার্কেটে বা ভোক্তাদের হাতে পৌঁছে দেওয়া যায়। সবার আগে এবং খুব দ্রুত মার্কেটে ঢুকতে না পারলে আসলে পিছিয়ে পড়তে হবে। আবার শুধু মার্কেটে দ্রুত ঢুকলেই হবে না, ভোক্তাদের কাছ থেকে ফিডব্যাক নিতে হবে এবং সেই অনুযায়ী প্রোডাক্টকে আপডেট করতে হবে।

বিজ্ঞাপন

হুসেইন মোহাম্মদ ইলিয়াস আরও একটি সতেজ পরামর্শ দিয়ে বলেন, স্টার্টআপের শুরুতেই গোল সেট করে নিতে হবে, যেটাকে আমরা বলি নর্থ স্টার মেট্রিকস। এই নর্থ স্টার মেট্রিকস কীভাবে কাজ করে? যেমন পাঠাওয়ের নর্থ স্টার মেট্রিকস ছিল কত বেশি রাইড মানুষকে আমরা দিতে পারছি। কত বেশি ইউজারকে আমরা কতগুলো রাইডারের সঙ্গে কানেক্ট করাতে পারছি। কত রেভিনিউ হলো, প্রোডাক্টের কত ফিচার আছে, কী ধরনের অপারেশন হচ্ছে—এসব নিয়ে চিন্তা না করে আমরা নর্থ স্টার মেট্রিকসে গুরুত্ব দিয়েছিলাম প্রতিদিনের রাইডের সংখ্যার ওপরে। বেসিক সার্ভিস দিয়ে মানুষের গ্রহণযোগ্যতা অর্জন করার পরে আমরা আরও নতুন ও রিফ্রেশিং ফিচার নিয়ে এসেছি।

ঠিক এভাবেই নতুন উদ্যোক্তাদের জন্য হুসেইন মোহাম্মদ ইলিয়াসের পরামর্শ হলো, মিনিমাল ভায়াবল প্রোডাক্ট দিয়ে শুরু করে দ্রুত মার্কেটে নেমে পড়তে হবে এবং ধীরে ধীরে ভোক্তাদের চাহিদা মাথায় রেখে প্রোডাক্টে পরিবর্তন আনতে হবে। নর্থ স্টার মেট্রিকস সেট করে সেটার জন্য কাজ করতে হবে। প্রথমে ইউজার রিসার্চ করতে হবে, ব্যবহারকারী কী চায়, সেই চাহিদা অনুযায়ী একটা নতুন রিফ্রেশিং ফিচার প্রোডাক্টে নিয়ে আসতে হবে, তারপর একটা প্রোটো-টাইপ প্রোডাক্ট বানাতে হবে, ডিজাইন করতে হবে, এরপর সেটা বাস্তবে রূপ দিতে হবে। এই পুরো ব্যাপারই একটা সাইকেল বা চক্রের মতো, যা মেনে চলতে হবে। নতুন আইডিয়া বা নতুন প্রোডাক্ট প্রথমেই খুব পারফেক্ট বা নির্ভুল হবে না। সময়ের সঙ্গে সঙ্গে পণ্য বা সেবায় পরিবর্তন আনতে হবে। আর এভাবেই একটি আইডিয়াতে প্রতিনিয়ত ফ্রেশনেস বজায় থাকবে।

সবশেষে হুসেইন মোহাম্মদ ইলিয়াস তরুণদের জন্য একটি টাস্ক দেন। আর সেটি হলো নতুন উদ্যোক্তাদের ব্যবসার নর্থ স্টার মেট্রিকস সেট করে ক্লেমনের ফেসবুক পেজে জানাতে হবে। সামনের অ্যাপিসোডের সতেজ আপডেট এবং আরও অনেক পরামর্শ পেতে চোখ রাখতে হবে ক্লেমন এবং প্রথম আলোর ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে।
* অনুলিখন: ভক্ত সাগর ঊর্মি নিতু

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন