default-image

গুগল তাদের প্লে স্টোরে অ্যাপগুলোর জন্য নতুন নিয়ম চালু করার পরিকল্পনা করছে। এ নিয়ম অনুযায়ী কোনো অ্যাপ যদি অনলাইনে গুগলের পেমেন্ট সিস্টেম ব্যবহার করে, তবে ৩০ শতাংশ লেনদেন খরচ দিতে হবে। গতকাল সোমবার গুগল তাদের পরিকল্পনার কথা জানিয়েছে। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গুগল প্রোডাক্ট ম্যানেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট সামির সামাত এক ব্লগ পোস্টে বলেছেন, ‘আমাদের পেমেন্ট নীতিমালার ভাষা স্পষ্ট ও বিস্তৃত করা হয়েছে। এতে যেসব অ্যাপ ডেভেলপার তাদের অ্যাপে ডিজিটাল পণ্য বিক্রি করবে, তাদের গুগল প্লে বিলিং সিস্টেম ব্যবহার করতে হবে।’

বিজ্ঞাপন

বর্তমানে গুগলের অ্যান্ড্রয়েড সফটওয়্যার চালিত স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটারে প্লে স্টোর ছাড়া অন্য উৎস থেকে বিনা মূল্যেই অ্যাপ পাওয়া যায়। গুগলের প্লো স্টোরে ভার্চ্যুয়াল কেনাকাটার সুবিধা দিতে তাদের পেমেন্ট সিস্টেম প্রয়োজন পড়ে। এ জন্য ৩০ শতাংশ কমিশন পায় গুগল। আইওএস চালিত অ্যাপলের অ্যাপ স্টোরের ক্ষেত্রেও একই নিয়ম চালু রয়েছে।

অবশ্য অ্যাপলের মতো গুগল এ নিয়মের ক্ষেত্রে এতটা কঠোর ছিল না। গুগল বলছে, এখন তাদের প্লে স্টারে ৩ শতাংশের কম ডেভেলপারদের ক্ষেত্রে এ নীতিমালা প্রয়োগ হতে পারে।

সামির সামাত বলেন, ‘আমরা কেবল সেবাচার্জ কেটে নিই। কোনো ডেভেলপার যদি তাদের অ্যাপ ডাউনলোড বা অ্যাপে ডিজিটাল পণ্য বিক্রি করে থাকে, তবে তার কমিশন আমরা নিয়ে থাকি। এটি যুক্তিযুক্ত। আগামী বছরে অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণে বেশ কিছু পরিবর্তন আসছে। এতে অন্য অ্যাপ স্টোরগুলো গুগলে ব্যবহার করা সহজ হবে।’

বিজ্ঞাপন

সামাত বলেন, অ্যাপ নির্মাতারা যদি গুগলের শর্তে রাজি না হন, তারপরও তাঁরা অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে থাকতে পারবেন। এর উদাহরণ হচ্ছে ফোর্টনাইট। এটি সরাসরি এপিকস স্টোর থেকে এসেছে।

গত আগস্ট মাসে আয় ভাগাভাগি নিয়ে অ্যাপল ও গুগলের সঙ্গে ঝামেলায় জড়ায় ফোর্টনাইট গেমটির নির্মাতা এপিক গেমস। অ্যাপল ও গুগল তাদের স্টোর থেকে গেমটি সরিয়ে দেয়। হালনাগাদ সংস্করণে তারা নিজস্ব পেমেন্ট সিস্টেম যুক্ত করে।

এতে অ্যাপ স্টোর ও প্লে স্টোরের কমিশনের বিষয়টি পাশ কাটানো যায়। অ্যাপ সরিয়ে দেওয়া নিয়ে অ্যাপলের বিরুদ্ধে মামলা করে এপিক। তাদের বিরুদ্ধে একচ্ছত্র আধিপত্যের অভিযোগ আনে। তারা সব অ্যাপ নির্মাতার জন্য কমিশন কাঠামো ঠিক করার জন্য আবেদন করে।

অ্যাপল জানায়, তাদের অ্যাপ স্টোরের নীতিমালা ভঙ্গ করায় ফোর্টনাইটকে সরিয়ে দেওয়া হয়। এ ক্ষেত্রে তারা ডেভেলপারদের জন্য প্রযোজ্য নীতিমালা অনুসরণ করেছে।

মন্তব্য পড়ুন 0