default-image

প্রতিদ্বন্দ্বী অ্যাপল ও মাইক্রোসফটে হুঁশিয়ার করে দিল গুগল। তিন মাসের মধ্যে প্যাচ এনে সফটওয়্যারের বাগ বা দুর্বলতা ঠিক না করালে সেই সফটওয়্যারের দুর্বলতা ফাঁস করে দেওয়া হবে বলে সতর্ক করেছে গুগল। এক খবরে এ তথ্য জানিয়েছে ব্লুমবার্গ নিউজ।
গুগলের শীর্ষ পর্যায়ের একটি হ্যাকার দল ও প্রোগ্রামাররা নিজস্ব ও প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের সফটওয়্যার ত্রুটি ধরতে কাজ করেন। ত্রুটি বের করার পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে বাগ দূর করার জন্য তিন মাসের সময় বেঁধে দেন তাঁরা। ইন্টারনেটকে নিরাপদ করতেই গুগলের এই উদ্যোগ। গুগলের দাবি, তাঁরা চান সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানগুলো মানুষের কল্যাণে দ্রুত সফটওয়্যারের দুর্বলতা ঠিক করে ফেলুক কারণ সাইবার দুর্বৃত্তরা তা না হলে সর্বনাশ ঘটিয়ে ফেলতে পারে। সাইবার দুর্বৃত্তরা আগে সফটওয়্যারের বাগ খুঁজে পেলে তা দ্রুত কাজে লাগিয়ে অঘটন ঘটিয়ে ফেলবে।
এই স্পর্শকাতর বিষয়টি নিয়ে অ্যাপল ও মাইক্রোসফট অবশ্য সরাসরি কোনো মন্তব্য করেনি। তবে প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, গুগলের এই ‘মাতব্বরি’ ভালোভাবে গ্রহণ করছে না অ্যাপল ও মাইক্রোসফট। তারা ভাবছে এই নিরাপত্তার বিষয়টি নিয়ে গুগলের ধাঁধা খেলার দরকার কী? সফটওয়্যার নিরাপত্তা প্রতিষ্ঠান ডেনিম গ্রুপের কর্মকর্তা জন ডিকসন এ প্রসঙ্গে বলেন, ‘সফটওয়্যার দুর্বলতা বের করার এই খেলার মার্কেটপ্লেসে গুগলকে অফিশিয়াল রেফারি কে বানাল?’
গত বছরের জুলাই মাসে গুগল ‘প্রজেক্ট জিরো’ নামের এই প্রকল্প হাতে নেয়। গুগলের দাবি, তাঁরা সবাইকে সাহায্য করতে এ পদক্ষেপ নিয়েছে। এখানে তাদের নিজস্ব পণ্যের নিরাপত্তার বিষয়টিও জড়িত।

অবশ্য গুগলের এই প্রকল্প নিয়ে নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, এ তো সরকারি সংস্থার কাজ! তাদের জন্যই উপযুক্ত। কিন্তু গুগল এখানে মাতব্বরি করছে কেন?
বিব্রত মাইক্রোসফট
এর আগেও সফটওয়্যারের ত্রুটি জনসম্মুখে এনে মাইক্রোসফটকে বিব্রতকর অবস্থায় ফেলেছিল গুগল। ‘প্রজেক্ট জিরো’ প্রকল্পের মাধ্যমে উইন্ডোজের বাগ বা সফটওয়্যার ত্রুটি বের করতে কাজ করছে গুগল। এর আগে উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমের একটি বড় ধরনের নিরাপত্তা ত্রুটির কথা প্রকাশ করে গুগল। মাইক্রোসফটের বক্তব্য হচ্ছে, গুগল যা করছে তা ঠিক নয়। এ ধরনের নিরাপত্তা ত্রুটির কথা প্রকাশ পেলে গ্রাহকের নিরাপত্তা আরও বেশি বিঘ্নিত হতে পারে। তাই বিষয়টি নিয়ে গুগল ও মাইক্রোসফট একত্রে গোপনে কাজ করতে পারে!
প্রজেক্ট জিরো উদ্যোগের মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠানের সফটওয়্যারের নিরাপত্তা ত্রুটি বের করে তা ঠিক করার জন্য তিন মাসের সময় বেঁধে দেয় গুগল। যদি ওই সময়ে মধ্যে বাগ ঠিক করা না হয়, তখন তা জনসম্মুখে ফাঁস করে দেয় প্রতিষ্ঠানটি।
গুগল গত বছরের ১৭ অক্টোবর মাইক্রোসফটকে প্রথম বাগের কথা জানিয়েছিল এবং তিন মাসের মধ্যে তা ঠিক করার জন্য সময়সীমা নির্ধারণ করে দিয়েছিল। মাইক্রোসফট জানিয়েছিল, জানুয়ারি নাগাদ এই বাগ ঠিক করে ফেলা হবে কিন্তু কিছু সমস্যার কারণে এই প্যাচ আসতে ফেব্রুয়ারি মাস পর্যন্ত সময় লেগে যাবে। কিন্তু গুগল তাদের নিয়ম থেকে সরে না এসে জনসম্মুখে ফাঁস করে দিয়েছে মাইক্রোসফটের দুর্বলতা। গত মাসে গুগল উইন্ডোজের অপারেটিং সিস্টেমে দুটি বাগের অস্তিত্বের খবর ফাঁস করেছে যা কাজে লাগিয়ে সাইবার দুর্বৃত্তরা কম্পিউটার থেকে সহজেই তথ্য চুরি করে নিতে পারে।
গুগলের এই কাণ্ড নিয়ে মাইক্রোসফট কর্মকর্তারা মুখ খোলেনি ঠিকই, কিন্তু গুগলের প্রজেক্ট জিরো নিয়ে মাইক্রোসফট যে খুশি নয় তা তো বোঝায় যায়।
প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, হাজার হোক অ্যাপল ও মাইক্রোসফটের সম্মানের জায়গায় গুগল হাত দিচ্ছে!

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন